মানসিক রোগে বছরে ১০-১২ হাজার মানুষের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী
মানসিক রোগে বছরে ১০-১২ হাজার মানুষের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

সংগৃহীত ছবি

মানসিক রোগে বছরে ১০-১২ হাজার মানুষের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দেশে প্রতি বছর ১০ থেকে ১২ হাজার মানুষ কোনো না কোনো মানসিক রোগে মারা যায় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। যার বেশিরভাগই আত্মহত্যা করে বলেও জানান তিনি।

রোববার (৬ নভেম্বর) রাজধানী শ্যামলীর জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, করোনার কারণে এই প্রভাব গত দুই বছরে আরও বেড়েছে।

বাংলাদেশে মানসিক স্বাস্থ্যখাতকে বর্তমানে সর্বোচ্চ গুরুত্বের সাথে দেখা হচ্ছে। মন্ত্রী বলেন, দেশে প্রাপ্তবয়স্কদের মধ্য ১৮ শতাংশ এবং শিশুদের মধ্যে ১২ শতাংশ কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত।

এসময় মন্ত্রী বলেন, করোনার কারণে সব অসংক্রামক রোগে আমরা জোর দিতে পারিনি। স্বাস্থ্যে যে বাজেট, তার মধ্যে আবার মানসিক স্বাস্থ্যে বরাদ্দ কম।

কিন্তু প্রতি বছর শিক্ষার্থী, ব্যবসায়ীসহ নানা শ্রেণি-পেশার মানুষ এতে আক্রান্ত হচ্ছে। বিএমডিসি এটাতে জোর দেবে বলে আমরা আশা করছি।

মন্ত্রী আরও বলেন, জাতীয় মানসিক স্বাস্থ্য  পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে সরকার। এনসিডি কর্নারে মানসিক স্বাস্থ্যকেও যুক্ত করা হয়েছে। এতে করে প্রান্তিক অঞ্চলের মানুষ সহজে কাউন্সেলিং পাবেন, চিকিৎসা পাবেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক