সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত, সম্ভাবনা ভারত-পাকিস্তান ফাইনালের 
সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত, সম্ভাবনা ভারত-পাকিস্তান ফাইনালের 

সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত, সম্ভাবনা ভারত-পাকিস্তান ফাইনালের 

অনলাইন ডেস্ক

এরকম নাটকীয় ও জমজমাট টি২০ বিশ্বকাপ এর আগে খুব কমই দেখেছে ক্রিকেট বিশ্ব। অস্ট্রেলিয়ায় প্রথম পর্ব থেকে সুপার টুয়েলভ—-চমক ও অঘটনের ছিল না কোনো কমতি। নামিবিয়ার কাছে শ্রীলঙ্কার হারে শুরু; এরপর প্রথম রাউন্ড থেকে ওয়েস্ট ইন্ডিজের বিদায়, জিম্বাবুয়ের কাছে পাকিস্তানের এবং আয়ারল্যান্ডের কাছে ইংল্যান্ডের হার। সুপার টুয়েলভের সবচেয়ে আলোচিত ঘটনা স্বাগতিক অস্ট্রেলিয়ার বিদায়।

    

এখানে শেষ হলেও হতো! সুপার টুয়েলভের শেষ দিনে তো নাটকীয়তার চূড়ান্ত মঞ্চায়ন হলো। দক্ষিণ আফ্রিকার যেখানে সহজে সেমিফাইনালে ওঠার কথা ছিল, সেই তারাই বাদ পড়ল পচা শামুকে পা কেটে। নেদারল্যান্ডসের কাছে অঘটনের শিকার হয়ে দক্ষিণ আফ্রিকা বাদ পড়ে কপাল খুলে দেয় বাংলাদেশ-পাকিস্তানের। সুযোগটা বাংলাদেশ কাজে লাগাতে না পারলেও, পেরেছে পাকিস্তান।

ফলে টানা দুই হারের পরও দলটি নাম লিখিয়েছে শেষ চারে। গ্রুপ ২-থেকে ভারতও নিশ্চিত করেছে সেমিফাইনাল। আজ শেষ ম্যাচে জিম্বাবুয়েকে বড় ব্যবধানে হারিয়ে গ্রুপের শীর্ষে থেকেই শেষ চারে উঠেছে রোহিত শর্মার দল। গ্রুপ ১ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। নিউজিল্যান্ড শীর্ষে থেকেই নকআউট নাম লেখায়। গ্রুপ রানার্স-আপ হয়েছে ইংল্যান্ড। ফলে ফাইনালের টিকিট কাটার লড়াইয়ে ইংল্যান্ড লড়বে ভারতের বিপক্ষে। এর আগে প্রথম সেমিফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

আগামী বুধবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দল দুটি লড়বে ফাইনালের জন্য। অ্যাডিলেড ওভালে পরের দিন ভারত-ইংল্যান্ডের দ্বিতীয় সেমিফাইনাল। এদিকে, শেষ চারের লাইনআপ ইঙ্গিত দিচ্ছে আরও একটি পাক-ভারত ফাইনালের। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় প্রথম বিশ্বকাপের ফাইনালেই মুখোমুখি হয়েছিল ক্রিকেট বিশ্বের চিরপ্রতিদ্বন্দ্বী দেশ দুটি। মজার ব্যাপার হলো, ওই আসরের মতো এবারও প্রথম সেমিফাইনালে লড়বে নিউজিল্যান্ড-পাকিস্তান। ভারতের প্রতিপক্ষ বদলে গেলেও, সেমিফাইনালে ওঠার আগে ইংল্যান্ডের বিপক্ষে মহাকাব্যিক এক ম্যাচ জিতেছিল ভারত। যে ম্যাচে ৬ ছক্কা হাঁকিয়ে ইতিহাস গড়েছিলেন যুবরাজ সিং।

সেমিফাইনালের লাইনআপ চূড়ান্তের পর এবার দেখার পালা, রোমাঞ্চের মাত্রা বাড়াতে আরও একটি পাক-ভারত ফাইনাল হয় কি-না।

news24bd.tv/সাব্বির