এইচএসসি পরীক্ষা: প্রথম দিনে অনুপস্থিত ২৩ হাজার, বহিষ্কার ৪৪
এইচএসসি পরীক্ষা: প্রথম দিনে অনুপস্থিত ২৩ হাজার, বহিষ্কার ৪৪

এইচএসসি পরীক্ষা: প্রথম দিনে অনুপস্থিত ২৩ হাজার, বহিষ্কার ৪৪

অনলাইন ডেস্ক

বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে আজ রোববার সারাদেশে একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষার প্রথম দিনেই দেশের ১১ শিক্ষা বোর্ডে অনুপস্থিত ২৩ হাজার ৪৭ জন শিক্ষার্থী। অসাধু পন্থা অবলম্বন সাধারণ শিক্ষা বোর্ডের ৬ জন, কারিগরি শিক্ষা বোর্ডের ২৩ জন এবং  মাদরাসা শিক্ষা বোর্ডের ১৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

রোববার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে এ তথ্য।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যে জানা যায়, ঢাকা শিক্ষা বোর্ডেই সবচেয়ে বেশি শিক্ষার্থী অনুপস্থিত ছিল। ২৮৫টি কেন্দ্রে মোট ২ লাখ ৭৩ হাজার ৭০ জনের পরীক্ষা দেওয়ার কথা থাকলেও ৩ হাজার ৫০৯ জন অনুপস্থিত ছিল। এছাড়া চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৩৫৬ জন, রাজশাহী বোর্ডে ২ হাজার ১৫৮ জন, বরিশাল বোর্ডে ৯৬৭ জন অনুপস্থিত ও একজন বহিষ্কার, সিলেট বোর্ডে ৯৬৮ জন, দিনাজপুর বোর্ডে ১ হাজার ৮১৮ জন, কুমিল্লা বোর্ডে ১ হাজার ৭৬২ জন অনুপস্থিত ও ৫ জনকে বহিষ্কার করা হয়েছে। ময়মনসিংহ বোর্ডে অনুপস্থিত ছিল ৮১৩ জন এবং যশোর শিক্ষা বোর্ডে ১ হাজার ৯০৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

সাধারণ ৯টি বোর্ডে ৯ লাখ ৫৮ হাজার ৯৫১ জনের মধ্যে মোট ১৫ হাজার ২৫৫ জন অনুপস্থিত ছিল। এর হার ১ দশমিক ৫৯ শতাংশ। ছয়জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

কারিগরি শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ২ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী এবং এ বোর্ডে বহিষ্কার করা হয় ২৩ জনকে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে ভুল প্রশ্নপত্র বিতরণ হওয়ায় এ বোর্ডের অধীনে বাংলা প্রথমপত্র (আবশ্যিক) পরীক্ষা বাতিল করা হয়েছে। পরবর্তী সময়ে এ পরীক্ষার সময় ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্ট বোর্ড থেকে জানা গেছে।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে ৪৪৮টি পরীক্ষা কেন্দ্রে ৯৩ হাজার ২৫২ জন পরীক্ষার্থীর মধ্যে মোট ৫ হাজার ৯৯ জন অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ৫ দশমিক ৪৭ শতাংশ। এছাড়া বহিষ্কার করা হয়েছে ১৫ জন শিক্ষার্থীকে।

news24bd.tv/সাব্বির