অক্টোবরে আইসিসির ‘মাস সেরা’ কোহলি 

অক্টোবরে আইসিসির ‘মাস সেরা’ কোহলি 

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো আইসিসির ‘মাস সেরা’ খেলোয়াড়ের পুরস্কার জিতলেন বিরাট কোহলি। অক্টোবরে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারস্বরূপ এ স্বীকৃতি পেলেন ভারতীয় ক্রিকেট দলের এই ব্যাটিং স্তম্ভ। একই দিনে অক্টোবরের সেরা নারী ক্রিকেটারের নামও ঘোষণা করেছে আইসিসি। এবার এই পুরস্কার পেয়েছেন পাকিস্তানি অলরাউন্ডার নিদা দার।

জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারকে টপকে পুরুষ বিভাগে আইসিসির মাস সেরা ক্রিকেটারের পুরস্কার পেলেন কোহলি। ভারতের হয়ে টি২০ ফরম্যাটে সম্প্রতি দারুণ ফর্মে আছেন কোহলি। অক্টোবরে ব্যাট হাতে ২০৫ রান করেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচেই পাকিস্তানের বিপক্ষে তার খেলা ৮২ রানের অপরাজিত ইনিংসটি।

সুপার টুয়েলভের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে সেদিন ভারত ১৫৯ রান তাড়ায় ৩১ রানেই ৪ উইকেট হারায় ভারত।

এরপর কোহলি হার্দিক পান্ডিয়ার সঙ্গে গড়েন ৭৮ বলে ১১৩ রানের জুটি, যাতে পান্ডিয়ার অবদান ছিল ৩৭ বলে ৪০ রান। প্রায় হারা ম্যাচ থেকে ভারতকে বের করে আনতে মূল ভূমিকা পালন করেন কোহলি, ৫৩ বলে ৮২ রানের অপরাজিত ইনিংসে। পাকিস্তানের সঙ্গে ম্যাচ দিয়ে দারুণ শুরুর পর কোহলির ভালো ফর্ম চলছেই। এরপর নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪ বলে ৬২ রানের পর বাংলাদেশের সঙ্গে খেলেন ৪৪ বলে ৬৪ রানের আরেকটি অপরাজিত ইনিংস। সব মিলিয়ে অক্টোবরে কোহলি ব্যাটিং করেছেন ১৪৭.৫০ গড় ও ১৪৩.৯০ স্ট্রাইক রেটে।

মাসসেরার পুরস্কার পেয়ে কোহলি বলেছেন, ‘অক্টোবরে আইসিসির ছেলেদের মাসসেরার পুরস্কার পাওয়া আমার জন্য দারুণ সম্মানের। প্যানেল ও বিশ্বজুড়ে থাকা সমর্থকদের মাধ্যমে নির্বাচিত হওয়াটা আমার জন্য বিশেষ কিছু। ’ পুরস্কার পাওয়া কোহলি প্রশংসা করেছেন তার সঙ্গে মনোনয়ন পাওয়া রাজা ও মিলারেরও, ‘মনোনয়ন পাওয়া বাকিদের সম্মান জানাই, তারা এ মাসে অনেক ভালো পারফর্ম করেছে। একই সঙ্গে আমার সামর্থ্যের সর্বোচ্চটা দিতে সহায়তা করার জন্য সতীর্থদের প্রতিও কৃতজ্ঞতা। ’

অক্টোবরে মেয়েদের মাস সেরা হওয়ার দৌড়ে ভারতের জেমিমা রদ্রিগেজ ও দীপ্তি শর্মাকে টপকে পুরস্কার জিতেছেন নিদা দার।  গত মাসে মেয়েদের এশিয়া কাপে দার ৬ ম্যাচে ১৪৫ রান করেন ৭২.৫০ গড়ে। পাশাপাশি ১৪.৮৭ গড়ে নেন ৮ উইকেট।

news24bd.tv/সাব্বির