যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন আজ

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন আজ

আসমা তুলি

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন আজ।  মঙ্গলবার (৮ নভেম্বর) মার্কিন সংবিধান ও সংসদীয় ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ এই নির্বাচন জনপ্রিয়তা যাচাইয়েরও অন্যতম মাধ্যম। তবে এবারের মধ্যবর্তী নির্বাচন আগের সব নির্বাচন থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ। নির্বাচনে যদি ক্ষমতাসীনরা পার্লার্মেন্টের কোন একটি কক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারায় তবে প্রেসিডেন্ট বাইডেনের গণতান্ত্রিক ব্যবস্থা টিকিয়ে রাখা কঠিন হবে।

সেইসঙ্গে ইউক্রেন প্রশ্নে বাইডেন সরকার যেভাবে অর্থ ও অস্ত্র সহায়তা দিচ্ছে, তাতেও বাধা দিতে পারে বিরোধী রিপাবলিকান পার্টি।  

প্রায় প্রতিটি জরিপেই মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে অর্থ্যাৎ পার্লামেন্টের নিম্নকক্ষে রিপাবলিকানদের জয়ের ইঙ্গিত রয়েছে। প্রতিনিধি পরিষদ অথবা সিনেট এর কোনো একটিতেও যদি ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের মুঠি আলগা হয়ে যায়, তাহলে পরবর্তী দুই বছর প্রেসিডেন্ট বাইডেনের পক্ষে দেশ চালনো বেশ মুশকিল হবে।  

কারণ এই মুহুর্তে যুক্তরাষ্ট্রের সামনে বড় চ্যালেঞ্জ গণতান্ত্রিক ব্যবস্থা টিকিয়ে রাখা।

কারণ কংগ্রেস ভবনে হামলার জন্য ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করে কংগ্রেসে যে তদন্ত চলছে প্রতিনিধি পরিষদ-নিম্নকক্ষে রিপাবলিকানরা নিয়ন্ত্রণ পেলে তারা এই তদন্ত বাতিল করতে পারে। এখানেই শেষ নয়,  প্রতিনিধি পরিষদে ন্যান্সি পেলোসির জায়গায় স্পিকার হতে পারেন রিপাবলিকান কেভিন ম্যাকার্থি।  

মধ্যবর্তী নির্বাচনে হারলে ক্ষমতাসীনদের মুশকিল আরো আছে। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে প্রেসিডেন্ট বাইডেন অব্যাহতভাবে ইউক্রেনকে যে অস্ত্র ও অর্থ দিয়ে যাচ্ছেন রিপাবলিকানরা তাতেও ভেটো দিতে পারে।

এছাড়াও জলবায়ু নিয়ন্ত্রণ, কর সংস্কার, অভিবাসন নীতির পরিবর্তন এবং বিচার ব্যবস্থায় যে উচ্চাভিলাষী পরিকল্পনা প্রেসিডেন্ট বাইডেনের রয়েছে তার কোনোটাই হয়তো সফলতার মুখ দেখবে না। ফলে প্রেসিডেন্ট বাইডেন কার্যত লেইমডাক বা ‘বাঁজা হাঁসে’ পরিণত হবেন।

আর মধ্যবর্তী নির্বাচননের ফলাফলে উৎসাহিত হয়ে ট্রাম্প হয়তো ২০২৪ সালের প্রেসিডেন্ট পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আটঘাট বেঁধে নামবেন।

news24bd.tv/রিমু