নওগাঁয় বেড়েছে মোটা চালের দাম  

সংগৃহীত ছবি

নওগাঁয় বেড়েছে মোটা চালের দাম  

নওগাঁ প্রতিনিধি

নওগাঁয় মোটা চালের দাম কেজি প্রতি বেড়েছে ৩-৪ টাকা। তবে সরু চালের দাম অপরিবর্তীত রয়েছে। দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন মধ্যবিত্ত, খেটে খাওয়া মানুষ ও শিক্ষার্থীরা।  

এদিকে, বাজারে মোটা ধানের দাম ও চাহিদা বেড়ে যাওয়ায় চালের দাম বেড়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

 

জানা যায়, নওগাঁর পাইকারী বাজারে মোটা জাতের চাল কেজি প্রতি ১ থেকে দেড় টাকা আর খুচরা বাজারে ৩-৪ টাকা বেড়েছে। মোটা স্বর্ণা-৫ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৪-৫৫ টাকা, আগে ছিল ৫০-৫১ টাকা, পারিজা চাল ৫০-৫১ টাকা, যা আগে ছিল ৪৭-৪৮ টাকা, ২৮ চাল ৫৬-৫৭ টাকা, যা আগে ছিল ৫৩-৫৪ টাকা।  

নওগাঁ পৌর খুচরা চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক উত্তম সরকার বলেন, বর্তমানে বাজারে মোটা জাতের ধান ও চালের আমদানি কমে গেছে। স্বর্ণা, পারিজা, ২৮ ও  ২৯ জাতের মোটা চাল বাজারে কম পাওয়া যাচ্ছে।

কয়েকদিনের মধ্যে নতুন ধান কাটা শুরু হবে। তখন বাজারে নতুন চাল পাওয়া যাবে, দামও কমবে।  

নওগাঁ জেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার বলেন, গত মৌসুমের ধান ও চাল প্রায় শেষের দিকে। আর চলতি আমন মৌসুমের ধান বাজারে আসতে ১৫-২০ দিন সময় লাগবে। পাশাপাশি মোটা জাতের চালের চাহিদা বেড়ে যাওয়ায় পাইকারী বাজারে কেজিপ্রতি চালের দাম এক থেকে দেড় টাকা বেড়েছে। সরকার উচিত নিয়মিত চালের বাজার তদারকি করা। তদারকি জোরদার করা গেলে দাম স্থিতিশীল থাকবে।

এদিকে মোট চালের দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। ক্রেতারা জানান, নিত্যপণ্যের দাম প্রতিনিয়তই বাড়ছে। তার মধ্যে চালের দাম বেশি বাড়ছে। সরু চালের দাম আগের মতো থাকলেও বেড়েছে মোটা চালের দাম। চাল কিনতে বাড়তি খরচ করতে হচ্ছে। ফলে অন্য পণ্য কিনতে হিমশিম খেতে হচ্ছে। আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায় বিপাকে খেটে খাওয়া মানুষ ও শিক্ষার্থীরা।

news24bd.tv/হারুন

এই রকম আরও টপিক