বড় ধরনের কর্মী ছাঁটাই করছে মেটা

সংগৃহীত ছবি

বড় ধরনের কর্মী ছাঁটাই করছে মেটা

অনলাইন ডেস্ক

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশন ব্যাপক কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছে। আজ বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা বলা হয়েছে।  

মেটা সংস্থার সিইও মার্ক জাকারবার্গ নিজেই জানালেন, বুধবার থেকেই মেটা সংস্থায় কর্মী ছাঁটাই শুরু হচ্ছে। বিগত এক বছরে সোশ্যাল মিডিয়া সংস্থা যে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছে, তার জেরেই খরচ কমাতে ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ মেটার অধীনে থাকা একাধিক সংস্থায় কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, মেটার উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে ফোনে কথাবার্তার সময় ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ছাঁটাইয়ের সিদ্ধান্ত সম্পূর্ণরূপে তার। ভুল সিদ্ধান্ত ও অত্যাধিক প্রত্যাশা নিয়েই তিনি ফেসবুকসহ মেটার একাধিক সংস্থায় বিপুল পরিমাণ কর্মী নিয়োগ করেছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সংস্থার কর্মীদের ইতিমধ্য়েই এই বিষয়ে মানসিকভাবে প্রস্তুত থাকতে বলা হয়েছে। আপাতত মানবসম্পদ ও ব্যবসা বিভাগে কর্মী ছাঁটাই করা হবে বলেও জানা গেছে।

যদিও এই বিষয়ে মেটা সংস্থার মুখপাত্র কোনও জবাব দেননি।

সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল আরও জানিয়েছে, কমপক্ষে ১০ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে মেটা সংস্থায়। বর্তমানে মেটার মোট কর্মী সংখ্যা ৮৭ হাজারেরও বেশি।

নাম প্রকাশে অনিচ্ছুক ফেসবুকের এক কর্মী জানিয়েছেন, সকাল থেকেই সংস্থার সমস্ত কর্মীদের কাছে ইমেইল আসতে শুরু করেছে। যাদের ছাঁটাই করা হচ্ছে, তাদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দেয়া হচ্ছে। কর্মীদের আর্থিক সুরক্ষার কথা মাথায় রেখে মেটা সংস্থার তরফে ছাঁটাই হওয়া কর্মীদের চার মাসের বেতন দেয়া হবে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরই জাকারবার্গ মেটা সংস্থার কর্মীদের ছাঁটাই নিয়ে সতর্ক করেছিলেন। সেই সময় তিনি জানিয়েছিলেন, সংস্থার খরচ কমাতে কর্মী ছাঁটাই ও একাধিক বিভাগে রদবদল করা হবে। গত সেপ্টেম্বর থেকেই ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রামে নিয়োগ প্রক্রিয়াও স্থগিত করে দেয়া হয়। এছাড়াও ২০২৩ সালের মধ্যে মেটা সংস্থার কর্মীসংখ্যা অনেকটাই কমিয়ে ফেলা হবে বলে জানিয়েছিলেন জাকারবার্গ।

news24bd.tv/আলী