জেনে নিন মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানোর খরচ
জেনে নিন মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানোর খরচ

সংগৃহীত ছবি

জেনে নিন মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানোর খরচ

অনলাইন ডেস্ক

বিকাশ, নগদসহ অন্যান্য মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠাতে দিতে হবে ১০ টাকা। আর মোবাইল ব্যাংকিং টু মোবাইলে ব্যাংকিংয়ে দিতে হবে প্রতি হাজারে ৫ টাকা। এছাড়া এমএফএস থেকে পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) হিসাবে টাকা পাঠালে প্রতি হাজারে খরচ হবে ৫ টাকা করে। বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে বিষয়টি জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার থেকে শুরু হচ্ছে এ লেনদেন। এর আগে রোববার আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) এই সেবার নাম দেওয়া হয়েছে ‘বিনিময়’। বিনিময়ের মাধ্যমে সোমবার থেকে লেনদেন করা যাবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, বিনিময় ব্যবহার করে যে কোনো অঙ্কের লেনদেনে অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান আইডিটিপিকে ৫০ পয়সা দেবে। আর এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে খরচ হবে সর্বোচ্চ ১০ টাকা। ব্যাংক থেকে পিএসপি ও এমএফএসে টাকা পাঠাতে খরচ দিতে হবে না। তবে যেই পিএসপি ও ব্যাংকে টাকা যাবে, তাদের দশমিক ৪৫ শতাংশ হারে মাশুল দিতে হবে। যে প্রতিষ্ঠান থেকে টাকা যাবে, সেই প্রতিষ্ঠান এই মাশুল পাবে।

এই সেবার মাধ্যমে পিএসপি থেকে কোনো ব্যাংকে টাকা গেলে প্রতি হাজারে গ্রাহককে গুণতে হবে ১০ টাকা। পিএসপি থেকে পিএসপি ও এমএফএসে টাকা পাঠালে গ্রাহককে দিতে হবে প্রতি হাজারে পাঁচ টাকা। এ ক্ষেত্রে যেই পিএসপি ও এমএফএসে টাকা যাবে, তাদের দশমিক ৭৫ শতাংশ হারে মাশুল দিতে হবে। যে প্রতিষ্ঠান থেকে টাকা যাবে সেই প্রতিষ্ঠান এই মাশুল পাবে।

একইভাবে এমএফএস থেকে ব্যাংকে টাকা গেলে প্রতি হাজারে গ্রাহককে দিতে হবে ১০ টাকা। এমএফএস থেকে পিএসপি ও এমএফএসে টাকা পাঠালে গ্রাহকের প্রতি হাজারে খরচ পড়বে পাঁচ টাকা করে। এ ক্ষেত্রে যে পিএসপি ও এমএফএসে টাকা যাবে, তাদের দশমিক ৭৫ শতাংশ হারে মাশুল দিতে হবে। যে প্রতিষ্ঠান থেকে টাকা যাবে সেই প্রতিষ্ঠান এই মাশুল পাবে।

‘বিনিময়’ ব্যাংক ও এমএফএসের অ্যাপে যুক্ত হবে। এই সেবার জন্য আগে গ্রাহককে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর গ্রাহকের নামের পরে @binimoy.gov.bd যুক্ত হয়ে আইডি তৈরি হবে। নিবন্ধন শেষে দুটি অপশন দেখাবে-সেন্ড মানি ও রিসিভ মানি।

এবার যাকে পাঠানো হবে, তার মোবাইল নম্বরে বা বিনিময় আইডি নম্বর দিয়ে টাকা পাঠানো যাবে। রিসিভ মানি অপশনে গিয়ে নিজের হিসাবে থাকা যে কোনো আর্থিক প্রতিষ্ঠানে সেই টাকা গ্রহণ করা যাবে।
news24bd.tv/আলী