সিনেটের নিয়ন্ত্রণ পেল ডেমোক্র্যাটরা
সিনেটের নিয়ন্ত্রণ পেল ডেমোক্র্যাটরা

সংগৃহীত ছবি

সিনেটের নিয়ন্ত্রণ পেল ডেমোক্র্যাটরা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে উচ্চকক্ষ বা সিনেটে জয় পেয়েছে ডেমোক্র্যাট। নাভাডায় রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে হারিয়ে  জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী সিনেটর ক্যাথরিন কোর্টেজ মাস্ট্রো। আর এ জয়ে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেল জো বাইডেনের দল।  

সিনেটের নিয়ন্ত্রণ পেতে ডেমোক্র্যাটের দরকার ছিলো ৫০ আসন।

নাভাডায় পুনঃনির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী সিনেটর ক্যাথরিন কোর্টেজ মাস্ট্রো জয় পান। এর মাধ্যমে সিনেটের ৫০ আসন পেয়ে গেছে ডেমোক্র্যাট।

এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলে সিনেটে রিপাবলিকান ৪৯ এবং ডেমোক্র্যাটদের দখলে ৫০টি আসন। আর ১০০ আসনের সিনেটের নিয়ন্ত্রণ পেতে প্রয়োজন ৫১টি আসন।

এর মধ্যে জর্জিয়ায় আগামী ৬ ডিসেম্বর দ্বিতীয় দফায় ভোট হওয়ায় কথা রয়েছে। যদি সেখানে রিপাবলিকানরা জিতেও যায় তবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভোট নিয়ে সিনেট নিয়ন্ত্রণ করবে ডেমোক্র্যাটরা।

এই জয়ে স্বস্তিতে থাকবেন জো বাইডেন। আগামী ডিসেম্বরে জর্জিয়ায় দ্বিতীয় দফা নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী রাফেল ওয়ারনক জিতে যায় তবে বেশিরভাগ আইন পাশ করতে কোন বেগ পেতে হবে না বাইডেন প্রশাসনকে।  

তবে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এগিয়ে রয়েছে রিপাবলিকানরা। প্রতিনিধি পরিষদে ৪৩৫ আসনের মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত রিপাবলিকানরা পেয়েছে ২১১টি আর ডেমোক্র্যাটরা ২০৩টি। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ২১৮টি আসন।  

 news24bd.tv/আজিজ