বাংলাদেশ সম্পর্কে জানতে স্প্যানিশ শিক্ষার্থীরা দূতাবাসে
বাংলাদেশ সম্পর্কে জানতে স্প্যানিশ শিক্ষার্থীরা দূতাবাসে

বাংলাদেশ সম্পর্কে জানতে স্প্যানিশ শিক্ষার্থীরা দূতাবাসে

ইসমাইল হোসাইন রায়হান, স্পেন :

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন কমপ্লুতেনসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় জনকূটনীতি ও "বাংলাদেশ ব্র্যান্ডিং" বিষয়ে ব্রিফ করা হয় প্রতিনিধিদের।

জনকূটনীতির পরিসরে স্পেনের বিশ্ববিদ্যালয়সমূহে বাংলাদেশ ব্র্যান্ডিং কার্যক্রমের আওতায় মাদ্রিদের স্বনামখ্যাত কমপ্লুতেনসে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক ও আইন বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীদের একটি একাডেমিক প্রতিনিধিদল ১১ নভেম্বর সকালে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেছে।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসির উপস্থাপনায় প্রতিনিধিদলটি বাঙালীর আবহমান সাংস্কৃতিক ঐতিহ্য, ভাষা আন্দোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনালেখ্য ও বিশ্বশান্তির দর্শন, মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস, বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতি ও বহুত্ববাদী সমাজব্যবস্থা এবং অপ্রতিরোধ্য অর্থনৈতিক অগ্রযাত্রা ও প্রগতিশীল পররাষ্ট্রনীতি, স্পেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক এবং দূতাবাসের কূটনৈতিক কার্যক্রম সম্পর্কে প্রত্যক্ষ ধারণা লাভ করে।

গত এক দশকে বাংলাদেশের অর্জিত অভাবনীয় আর্থসামাজিক উন্নয়ন কীভাবে সম্ভব হয়েছে। সেই বিষয়ে প্রতিনিধিদলটি মতবিনিময় সভায় উচ্ছ্বাস প্রকাশ করলে রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রনায়কোচিত প্রাজ্ঞ নেতৃত্বে এবং জনগণের উদ্ভাবনী, পরিশ্রমী ও সৃজনশীল যৌথ প্রয়াসের ফলশ্রুতিতে এই বিস্ময়কর অগ্রগতি অর্জিত হয়েছে। ২০৪১ সাল নাগাদ একটি উন্নত দেশে পরিণত হওয়ার অভীষ্ট লক্ষ্যে দৃঢ় পদক্ষেপে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

spin

প্রতিনিধিদলটি দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার এবং দূতাবাস মিলনায়তনে মাসব্যাপী চলমান বঙ্গবন্ধুর বাংলাদেশ ও বিশ্বশান্তি শীর্ষক চিত্রপ্রদর্শনী পরিদর্শন করে।

এ সময় গণহত্যার শিকার মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয়দানে মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঔদার্য সম্পর্কে প্রতিনিধিদলটি অবহিত হয়।

স্পেনের বিশ্ববিদ্যালয়সমূহের সঙ্গে দূতাবাসের এ ধরনের সহযোগিতামূলক সম্পর্ক আরও সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। উক্ত আলোচনা সভায় দূতাবাসের সর্বস্তরের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন পাশাপাশি।

news24bd.tv/কামরুল