বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াচ্ছে রাশিয়া

সংগৃহীত ছবি

বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

বৈশ্বিক সংকটের মাঝেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াচ্ছে রাশিয়া। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের হিসেব মতে অক্টোবর মাসে রিজার্ভ বেড়েছে ৬.৫ বিলিয়ন ডলার। ১ নভেম্বর পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকে রিজার্ভ বেড়েছে ৫৪৭ বিলিয়ন ডলার। যা আগের মাসের তুলনায় ১.২ শতাংশ বেশি।

এই রিজার্ভ পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে ঢাল হিসেবে কাজ করবে। এমনটাই বলছে বার্তা সংস্থা আরটি।

আগের মাসের তুলনায় ৬.৫ বিলিয়ন ডলার রিজার্ভ বেশি হওয়াকে বেশ ইতিবাচক হিসেবে দেখছে মস্কো। রিজার্ভ নিয়ন্ত্রকদের দাবি, এই বৃদ্ধি একটি ইতিবাচক বাজার পুনর্মূল্যায়নের কারণে হয়েছে।

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের দ্বারা প্রবর্তিত নিষেধাজ্ঞায় পড়ে রাশিয়া। সেই সাথে পশ্চিমা কেন্দ্রীয় ব্যাংকগুলি রুবলকে হিমায়িত করার ঘোষণা দেওয়ার পর মার্চের শুরু থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের প্রায় অর্ধেক অ্যাক্সেস হারায় রাশিয়া। এসময় তাদের বাকি রিজার্ভ ছিল স্বর্ণ ও বৈদেশিক মুদ্রা এবং চীনা ইউয়ান।

এর আগে পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও, রাশিয়ান অর্থ মন্ত্রণালয় জানিয়েছিল, দেশটি তার প্রচুর রিজার্ভের জন্য নিষেধাজ্ঞা মোকাবেলা করতে সক্ষম।

উল্লেখ্য, ২০২১ সালে রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় ৬ শতাংশ বেড়ে ৬৩০.৬ বিলিয়ন ডলার হয়। এরপর ২০২২ সালের ফেব্রুয়ারিতে তা সর্বকালের সর্বোচ্চ রেকর্ড গড়ে। রিজার্ভ পৌঁছায় ৬৪৩.২ বিলিয়ন ডলারে।

news24bd.tv/আমিরুল

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়