বেলারুশের সঙ্গে যুদ্ধের মহড়া চালাচ্ছে রাশিয়া
বেলারুশের সঙ্গে যুদ্ধের মহড়া চালাচ্ছে রাশিয়া

সংগৃহীত ছবি

বেলারুশের সঙ্গে যুদ্ধের মহড়া চালাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

চলমান ইউক্রেনে রুশ সামরিক আগ্রাসনের মধ্যেই প্রতিবেশি রাষ্ট্র বেলারুশের সেনাদের সঙ্গে যুদ্ধের মহড়া চালাচ্ছে রাশিয়া। শনিবার (১২ নভেম্বর) রুশ সেনারা যুদ্ধের প্রশিক্ষণ নিচ্ছে এমন ফুটেজ প্রকাশ করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। বেলারুশে যৌথ এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। তবে দেশটির ঠিক কোন অঞ্চলে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়, তা জানানো হয়নি।

পূর্ব ইউরোপের এ দেশটির সঙ্গে রাশিয়া ও ইউক্রেন দুদেশেরই সীমানা রয়েছে। খবর আনাদুলু এজেন্সির।

প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, একটি যুদ্ধক্ষেত্রে বেলারুশের সেনাদের সঙ্গে যুদ্ধের মহড়া চালাচ্ছে রাশিয়া। ফুটেজ দেখে মনে হচ্ছে, রুশ সেনারা হামলা চালাচ্ছে ইউক্রেনের কোনো অঞ্চল লক্ষ্য করে।

তবে এখানে এমন কোনো ঘটনা ঘটছে না। রুশ সেনারা আছে ঠিকই, তবে তারা যুদ্ধ করছে না, যুদ্ধের প্রশিক্ষণ নিচ্ছে।

 বেলারুশের সঙ্গে রাশিয়ার বহু বছরের পুরোনো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। পূর্ব ইউরোপের এ দেশটির সঙ্গে রাশিয়া এবং ইউক্রেনের সীমানা রয়েছে। ইউক্রেনে যুদ্ধ করতে সেনাবহর এবং ক্ষেপণাস্ত্র পাঠাতে অনেক সময়ই বেলারুশকে পথ হিসেবে ব্যবহার করে রাশিয়া।

এদিকে ইউক্রেনের খেরসন থেকে রুশ সেনা প্রত্যাহারের মতো গুরুত্বপূর্ণ ঘোষণা দেয়া হলেও এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার নিশ্চুপ থাকা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। পশ্চিমা গণমাধ্যম এটিকে চলমান যুদ্ধে পুতিনের একটি বড় হার হিসেবে দেখলেও সিদ্ধান্তটিকে আন্তর্জাতিক অনেক বিশ্লেষক রুশ প্রেসিডেন্টের নতুন কৌশল হিসেবে আখ্যা দিচ্ছেন।

news24bd.tv/আলী