দেশেই কৃত্রিম তন্তু তৈরি করবে ওর্লিকন বার্মাগ

বাবু কামরুজ্জামান

জার্মান ভিত্তিক ম্যান মেইড ফাইবার এর মেশিন প্রস্তুতকারি প্রতিষ্ঠান ওর্লিকন বার্মাগ। ১০ নভেম্বর হোটেল রেডিসনে ব্লূতে শতবর্ষ উদযাপন করলো প্রতিষ্ঠানটি। ওর্লিকন টেক্সটাইল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের পরিচালক ও ভাইস প্রেসিডেন্ট, সেলস এন্ড মার্কেটিং দেবব্রত ঘোষ ম্যান মেইড ফাইবার বা কৃত্রিম তন্তুর সম্ভাবনা ও প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়েছেন নিউজ টোয়েন্টিফোরকে দেয়া সাক্ষাৎকারে।  

দেবব্রত ঘোষ বলেন, ম্যান মেইড ফাইবার যন্ত্রপাতি শিল্পের অগ্রগামী ভিসকস রেয়ন উপাদান নির্মাতা হিসেবে ১৯২২ সালে জার্মানিতে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।

এটি কৃত্রিম তন্তু বা সিনথেটিক ফাইবার নিয়ে কাজ করা বিশ্বের সবচেয়ে পুরনো প্রতিষ্ঠান। যারা সিনথেটিক ফিলামেন্ট এবং যন্ত্রের বাণিজ্যিক উৎপাদন এবং প্রক্রিয়াজাত করে আসছেন। নিয়মিত গবেষণা ও উন্নয়নের মাধ্যমে নিজেদের শীর্ষ অবস্থান ধরে রেখেছেন শত বছর ধরে।  

ভবিষ্যৎ কর্মপরিকল্পনা
প্রতিষ্ঠানটির বিক্রয় ও বিপণণ বিভাগের পরিচালক ও ভাইস প্রেসিডেন্ট দেবব্রত ঘোষ নিউজ টোয়েন্টিফোরকে দেয়া সাক্ষাৎকারে বলেন, বিশ্ব বাজারের ৭০ শতাংশজুড়ে কৃত্রিম তন্তু ব্যবহার হচ্ছে এখন।

যদিও বাংলাদেশ তার বিপরীত। মাত্র ৩০ শতাংশ কৃত্রিম তন্তু এবং ৭০ শতাংশ কটন নির্ভর। কেননা কৃত্রিম তন্তু উৎপাদনের কাঁচামাল সঙ্কট বাংলাদেশে। এছাড়া কৃত্রিম তন্তু উৎপাদনের জন্য  যে ধরনের বড় কারখানা প্রয়োজন ২০১৯ সাল পর্যন্ত তা স্থাপন করা যায়নি।  

দেবব্রত ঘোষ জানান, চট্টগ্রাম বন্দরের পাশে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এমন কারখানা স্থাপন করতে যাচ্ছে ওর্লিকন। যার কাজ চলছে এবং আগামী বছর নাগাদ উৎপাদনে যাবে বলেও আশার কথা জানান প্রতিষ্ঠানটির এই কর্মকর্তা।  

বাংলাদেশে কৃত্রিম তন্তুর বাজার ও সম্ভাবনা
দেবব্রত ঘোষ জানান, বাংলাদেশ দৈনিক ড্রস টেকসড ইয়ার্ন্-ডিটিওয়াই  উৎপাদন করে ২০৫ টন যার দৈনিক চাহিদা ৯শ টন। যার পুরোটা আমদানি করা হয়। অন্যদিকে এফটিওয়াই বা ফুলি ট্রন ইয়ার্ন উৎপাদন সক্ষমতা দৈনিক মাত্র ১শ টন যার বিপরীতে চাহিদা ৩ শ টন।  এছাড়া বাংলাদেশে ৪শ কটন স্পিনিং মিল আছে যাদের চাহিদা ৯শ থেকে ১ হাজার টন পলিস্টার স্টেপল ফাইবার এর। যার বিপরীতে মাত্র ৬০ টন উৎপাদন হয় দেশে।  ঘোষ জানান, এই চাহিদা পূরণে নতুন প্রযুক্তি নিয়ে বিনিয়োগে আসছে ওর্লিকন বার্মাগ।

বাংলাদেশী উদ্যোক্তাদের এগিয়ে আসার আহবান
দেশের পোশাক শিল্পকে টেকসই করতে পরিবেশ বান্ধব ও জ্বালানি সাশ্রয়ী ম্যান মেইড ফাইবারের দিকে বাংলাদেশকে মনোযোগী হবার আহবান জানিয়েছেন দেবব্রত ঘোষ।  

তিনি বলেন, কৃত্রিম তন্তুর উৎপাদন খরচ কম এবং সাশ্রয়ী। আগামী দিনের ফ্যাশন ও পণ্য বৈচিত্র্যতা তৈরিতে ম্যান মেইড ফাইবার আবশ্যকীয়। তাই দেশী উদ্যোক্তাদের এ বিষয়ে ভাবতে হবে।  

অর্লিকন টেক্সটাইল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের এই কর্মকর্তা বলেন, ব্যাপক প্রচার প্রচারণা ও এর ব্যবহার বাড়াতে বাংলাদেশী উদ্যোক্তাদের কৃত্রিম তন্তুর দিকে মনোযোগী হতে হবে। আমদানি নির্ভরতা কমিয়ে নিজেদের উৎপাদন সক্ষমতা বাড়াতে হবে।

news24bd.tv/আলী

সম্পর্কিত খবর