আজ থেকে শুরু রেলওয়ে সেবা সপ্তাহ

সংগৃহীত ছবি

আজ থেকে শুরু রেলওয়ে সেবা সপ্তাহ

অনলাইন ডেস্ক

আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে সাত দিনব্যাপী বাংলাদেশ রেলওয়ে সেবা সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে নানা কর্মসূচি হাতে নিয়েছে।  

বাংলাদেশ রেলওয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, কর্মসূচিকে ঘিরে মঙ্গলবার ঢাকার রেলওয়ে স্টেশনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। পাশাপাশি রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের টাস্কফোর্স কমিটি গঠন করে বিভিন্ন স্টেশন ও ট্রেন পরিদর্শন করা ছাড়াও ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা রেলওয়ে স্টেশনে সেবামূলক কার্যক্রমের অংশ হিসেবে বিভিন্ন ট্রেনে ভ্রমণরত যাত্রীদের মধ্যে ফুল, চকলেট ও পানি বিতরণসহ যাত্রীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন স্টেশনে রেল সেবা সংক্রান্ত লিফলেট বিতরণ করা হবে।

এছাড়াও গুরুত্বপূর্ণ স্টেশনসমূহে ব্যানার-ফেস্টুন দিয়ে সজ্জিত করাসহ বিনা টিকিটে রেল ভ্রমণ রোধে বিশেষ ব্লক চেকিং কার্যক্রম গ্রহণ করা, আরএনবি এবং জিআরপির বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা জোরদার, স্টেশন প্লাটফর্ম ও ট্রেনে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা, ট্রেনে সরবরাহকৃত খাবারের মান উন্নয়ন নিশ্চিতকরণ সম্পর্কে প্রয়োজনীয় কার্যক্রম, প্লাটফর্ম ও স্টেশনে অবস্থিত দোকানসমূহ এবং চলন্ত ট্রেনে ধূমপান ও তামাকবিরোধী বিশেষ অভিযান পরিচালনা করা হবে।

পাশাপাশি কর্মসূচিকে ঘিরে রেলওয়ের নিয়ন্ত্রণাধীন হাসপাতালসমূহে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা ছাড়াও রেলওয়ে হাসপাতাল সংলগ্ন স্টেশনসমূহে ফ্রি চিকিৎসা ক্যাম্প পরিচালনা করা, ট্রেনের গার্ড ও স্টেশন মাস্টারের কাছে রক্ষিত ফার্স্ট এইড বক্সে প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহের ব্যবস্থা করা হবে। সেইসঙ্গে রেল সেবার মান উন্নয়নে যাত্রীদের কাছ থেকে ফিডব্যাক নিতে সরাসরি এবং অনলাইনে সার্ভে করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ হয়।

news24bd.tv/ইস্রাফিল