বাইডেন, লি’সহ বিশ্ব নেতাদের সঙ্গে সাক্ষাতের পর জানলেন তিনি করোনা পজিটিভ
বাইডেন, লি’সহ বিশ্ব নেতাদের সঙ্গে সাক্ষাতের পর জানলেন তিনি করোনা পজিটিভ

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন (ছবি সংগৃহীত)

বাইডেন, লি’সহ বিশ্ব নেতাদের সঙ্গে সাক্ষাতের পর জানলেন তিনি করোনা পজিটিভ

অনলাইন ডেস্ক

কম্বোডিয়ার রাজধানী নম পেনে অনুষ্ঠিত হয়ে গেছে আসিয়ান সম্মেলন। এ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংসহ বিশ্ব নেতার। আসিয়ান সম্মেলন শেষে ইন্দোনেশিয়ার বালিতে পৌঁছেছেন বাইডেনসহ বিশ্ব নেতারা। তবে সেখানে পৌঁছানোর আগেই ঘটে গেল এক দুর্ভাগ্যজনক ঘটনা।

আসিয়ান সম্মেলনে আসা অতিথিদের স্বাগত জানিয়েছিলেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। সম্মেলনের পরদিন জানতে পারলেন, করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন তিনি।  মঙ্গলবার (১৫ নভেম্বর) তিনি নিজেই করোনায় সংক্রমিত হওয়ার কথা জানিয়েছেন।  

সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে হুন সেন জানান, সোমবার রাতে তিনি করোনার পরীক্ষা করেছিলেন ও মঙ্গলবার সকালে এক ইন্দোনেশীয় চিকিৎসক পজিটিভের কথা জানান।

এরপরেই তিনি দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন এবং জি-২০ সম্মেলনের পাশাপাশি ব্যাংককে অর্থনৈতিক ফোরামের এপেকের আসন্ন বৈঠকও বাতিল করেছেন।

ফেসবুক পোস্টে হুন সেন জানান, সৌভাগ্যবশত বালিতে পৌঁছাতে দেরি হয়েছিল। ফরাসি প্রেসিডেন্ট এনামুয়েল ম্যাঁখোসহ বিশ্ব নেতাদের সঙ্গে একটি নৈশভোজে তিনি অংশ নিতে পারেননি।

এ দিকে হুন সেনের সঙ্গে সংস্পর্শে আসা বাইডেন করোনায় সংক্রমিত হননি বলে জানিয়েছে হোয়াইট হাউস।  

গত রোববার শেষ হওয়া আসিয়ানের শীর্ষ সম্মেলনের আয়োজক ছিল কম্বোডিয়ার রাজধানী নম পেন। ওই সম্মেলন চলাকালীন হুন সেন অনেক নেতার সঙ্গে সাক্ষাতের পাশাপাশি করমর্দন করেছিলেন। তাদের অনেকে পরপর বেশ কয়েকটি আবার কেউ একাধিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই সম্মেলনে প্রেসিডেন্ট জো বাইডেন ছাড়াও অন্যান্য অতিথিদের মধ্যে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংসহ আরও অনেক নেতা উপস্থিত ছিলেন।

news24bd.tv/মামুন