স্যুপ খেয়েই কমাতে পারেন ওজন!

প্রতীকী ছবি

স্যুপ খেয়েই কমাতে পারেন ওজন!

অনলাইন ডেস্ক

শীত পড়তে শুরু করেছে। শীতে গরম গরম সবকিছুই যেন খেতে ইচ্ছে করে। আর যদি স্যুপ হয় তাহলে মন্দ হয় না। স্যুপ খেতে অনেকেই পছন্দ করে।

এটি যেমন সুস্বাদু আবার স্বাস্থ্যকরও বটে। সবজির স্যুপে ক্যালোরি কম থাকে যা চর্বি গলতে সাহায্য করে। তার সঙ্গে আপনি যদি ওজন কমাতে চান, তাহলে স্যুপের রেসিপিগুলি বানিয়ে দেখুন।   

১।

ভেজিটেবল টমেটো স্যুপ রেসিপি

উপকরণ

পেঁয়াজ, কাঁচা মরিচ, ক্যাপসিকাম, ফুলকপি, ব্রকলি, বাঁধাকপি।

যেভাবে বানাবেন

সব একসঙ্গে ২০০ গ্রাম হতে হবে, যা টুকরো টুকরো করে কেটে নিতে হবে, তারপর তিনটি টমেটোর রস ছেঁকে প্রেসার কুকারে দিতে হবে। তার পরে রসুন, লবঙ্গ এবং সেলারি যোগ করুন। প্রয়োজনমতো লবণ ও গোলমরিচ দিয়ে সিজন করে পরিবেশন করুন। রাতের খাবারের পরিবর্তে সপ্তাহে দু’বার এই স্যুপ খেলে ওজন বাড়বে না। অপ্রয়োজনীয় মেদও কমবে।

২। জুকিনি লেটুস স্যুপ রেসিপি

উপকরণ

১ পাউন্ড কুমড়োর খোসা, আপেলের খোসা, আপেলের টুকরো, লেটুস পাতা, এক টুকরো আদা।

যেভাবে বানাবেন

১ পাউন্ড কুমড়োর খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। আপেলের খোসা, আপেলের টুকরো, লেটুস পাতা, এক টুকরো আদা যোগ করুন এবং একটি গ্রাইন্ডারে ভালো করে পিষে নিন। তারপরে ছেঁকে নিন। কিছু লবণ, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস, মধু, চাট মসলা গুঁড়ো মিশিয়ে পান করুন। এই স্যুপ খেলে শরীর থেকে টক্সিন বার হয়ে যায়।

৩। সামাই হাফ ভেজ স্যুপ রেসিপি 

উপকরণ

সামাই চাল বা সামলা চাল, রসুন, সবুজ শাক-সবজি, মটরশুঁটি

যেভাবে বানাবেন

একটি প্যানে দেড় চামচ সামাই চাল বা সামলা চাল দিয়ে সুগন্ধি না হওয়া পর্যন্ত ভাজুন। ঠাণ্ডা হয়ে গেলে, ধুয়ে একটি ছোট চাপের পাত্রে রাখুন, এতে দুই কাপ পানি দিন এবং রসুনের ২টি কোয়া কিমা করুন। তারপর কাঁচা মরিচ কুচি করে কেটে যোগ করুন এবং চুলোয় কিছুক্ষণ রান্না করুন অথবা প্রেসার কুকারে ৩টে শিস পর্যন্ত রান্না করুন। এতে লবণ ও সাদা মরিচ যোগ করে পান করুন। প্রয়োজনে সবুজ শাক-সবজি ও মটরশুঁটি একসঙ্গে রান্না করা যায়। এই স্যুপ হজম শক্তি বৃদ্ধি ও ওজন কমানোর জন্য ভালো।

news24bd.tv/রিমু