খেজুরের রস-গুড়ের ঐতিহ্য রক্ষায় চৌগাছায় গাছিদের শপথ পাঠ
খেজুরের রস-গুড়ের ঐতিহ্য রক্ষায় চৌগাছায় গাছিদের শপথ পাঠ

সংগৃহীত ছবি

খেজুরের রস-গুড়ের ঐতিহ্য রক্ষায় চৌগাছায় গাছিদের শপথ পাঠ

অনলাইন ডেস্ক

খেজুরের রস ও গুড়ের ঐতিহ্য টিকিয়ে রাখতে যশোরের চৌগাছায় গাছিদের শপথবাক্য পাঠ করানো হয়েছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) সকালে উপজেলা পরিষদ সভা কক্ষে এক মতবিনিময় সভায় তাদের এ শপথবাক্য পাঠ করানো হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান।

২০২০ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. আবু বকরের নেতৃত্বে যশোর জেলার খেঁজুরের রস-গুড়ের ঐতিহ্য রক্ষায় কাজ করে যাচ্ছে ‘সেভ দ্য ট্র্যাডিশন অ্যান্ড এনভাইরনমেন্ট’।

গত মাসে তিনি জেলার চৌগাছা উপজেলার গাছিদের নিয়ে কয়েকটি উঠান বৈঠক ও খেজুর গাছ লাগানোর কর্মসূচির আয়োজন করেন। ওই কর্মসূচিতে উপজেলা নির্বাহী অফিসার ও স্থানীয় জনপ্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়। ওই কর্মসূচিতে আবু বকর প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের খেজুর গাছ ও গাছি রক্ষার আহ্বান জানান।   সেই ধারাবাহিকতায় মঙ্গলবার উপজেলা প্রশাসন গাছিদের নিয়ে এই মতবিনিয়ম সভার আয়োজন করে।
   

মতবিনিময় সভায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের চার শতাধিক গাছি উপস্থিত ছিলেন। সভায় গাছিদের বলা হয়, আগামী ১ ডিসেম্বর পর্যন্ত কে কতটি গাছ কেটেছেন সেটা নিজের জাতীয় পরিচয় পত্রের অপর পিঠে লিখে মোবাইল নম্বরসহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে পৌঁছে দেবেন। এটা দিয়ে যাচাই করে প্রতিটি ইউনিয়নের সর্বোচ্চ গাছ কাটা তিনজন গাছিকে পুরস্কৃত করা হবে। এই তালিকা করে আগামীতে সরকারি বিভিন্ন প্রণোদনা যেনো আপনারা পেতে পারেন সে ব্যবস্থা করা হবে। ভালো গাছিদের দিয়ে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে। নতুন-নতুন গাছি সৃষ্টি করতে আপনাদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে হবে। জীব বৈচিত্র রক্ষায় এবং যশোরে খেজুর রস ও গুড়ের ঐতিহ্য টিকিয়ে রাখতে নতুন নতুন রাস্তার পাশে খেজুর গাছ লাগানো হবে। এ সময় গাছিরা উপজেলা প্রশাসনের এসব উদ্যোগকে সাধুবাদ জানান।

মতবিনিময় সভা শেষে গাছিদের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরের ঈদগাহ মাঠে শপথ পাঠ অনুষ্ঠিত হয়। গাছিদের মনোনীত একজন গাছি তাদের শপথবাক্য পাঠ করান। শপথে তারা বলেন, ‘আমরা শপথ করিতেছি যে, খাঁটি গুড় তৈরি করতে এবং খেজুর রস ও গুড়ের এই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে সর্বদা সচেষ্ট থাকবো। ’ 

news24bd.tv/ইস্রাফিল