বাংলাদেশ-সিঙ্গাপুর বাণিজ্য বৃদ্ধিতে বিকেলে বৈঠক
বাংলাদেশ-সিঙ্গাপুর বাণিজ্য বৃদ্ধিতে বিকেলে বৈঠক

বাংলাদেশ-সিঙ্গাপুর বাণিজ্য বৃদ্ধিতে বিকেলে বৈঠক

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর জন্য মেমোরেন্ডাম অব কোঅপারেশন সাক্ষর করবে দুই দেশ। এই সাক্ষরের পর থেকে দুই দেশের মধ্যে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট হবে। এতে এক দেশের পণ্য আরেক দেশে শুল্কমুক্ত প্রবেশাধিকার পাবে।

বুধবার (১৬ নভেম্বর) বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী এবং সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী এস ঈশ্বরণ মেমোরানডামে সাক্ষর করবেন।

বর্তমানে বাংলাদেশের সাথে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট আছে শুধুমাত্র ভুটানের সাথে। এখন সিঙ্গাপুরে সাথে এই চুক্তি হলে বাংলাদেশ থেকে কী কী পণ্য সেখানে রপ্তানি করা যায় এবং কী কী পণ্য আমদানি করা যায় তা নিয়ে দুই দেশ বৈঠক করবে।

তবে বাংলাদেশ থেকে যাতে আরও জনশক্তি সিঙ্গাপুর পাঠানো যায় আলোচনায় সেটা অগ্রাধিকার পাবে। এক্ষেত্রে দক্ষ জনশক্তি পাঠানোর চেষ্টা করবে বাংলাদেশ।

এছাড়া এখন সিঙ্গাপুরে বাংলাদেশ থেকে পোশাক রপ্তানি হচ্ছে না। এই চুক্তির ফলে যাতে সেখানে পোশাক রপ্তানি করা যায় সেটা নিয়ে চেষ্টা করবে বাংলাদেশ।

সাক্ষরিত মেমোরেন্ডামে দুদেশের মধ্যে ব্যবসা বাণিজ্য বাড়ানোর জন্য প্রাথমিকভাবে ১৬টি সেক্টর গুরুত্ব পাবে। এগুলো হল পাট ও পাটজাত পণ্য, গার্মেন্ট পণ্য, কৃষি, বিদ্যুৎ, তথ্য প্রযুক্তি, লাইট ইঞ্জিনিয়ারিং, লেদার পণ্য, দক্ষ জনশক্তি, যোগাযোগ খাত,লজিস্টিক, ডিজিটাল ইকনোমি এবং এডুকেশন সার্ভিস।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক