সিঙ্গাপুরের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করবে বাংলাদেশ: বাণিজ্যমন্ত্রী
সিঙ্গাপুরের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করবে বাংলাদেশ: বাণিজ্যমন্ত্রী

সিঙ্গাপুরের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করবে বাংলাদেশ: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী জানিয়েছেন, বাংলাদেশ সিঙ্গাপুরের সাথে তথ্য প্রযুক্তি বিষয়ে আদান প্রদান করতে চায়। তিনি বলেন, মুক্ত বাণিজ্য চুক্তির পর দুদেশের মধ্যে আমদানি রপ্তানি কয়েক গুণ বেড়ে যাবে।

দু'দেশের সাম্প্রতিক বাণিজ্যের তথ্য তুলে ধরে মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ থেকে বিভিন্ন কাঁচা পণ্যসহ আরও যেসব পণ্য সিংগাপুরে যায় তার পরিমাণ গত এক বছরে হয়েছে ১২৭ মিলিয়ন ডলার। আর আমদানি হয়েছে ৪১১৫ মিলিয়ন ডলার।

বুধবার (১৬ নভেম্বর) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশীর সঙ্গে মন্ত্রণালয়ে বৈঠকে বসেন সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রী এস ইশ্বরণ। দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন তারা। এরপর বাণিজ্য সম্প্রসারণ, সেবা ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে মেমোরেনডাম অব কো-অপারেশন (এমওসি) স্বাক্ষর করা হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন টিপু মুনশী।

বৈঠকে সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী এস ইশ্বরণ বলেন, বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেক ভালো। তথ্য প্রযুক্তিসহ অনেক ক্ষেত্রে বাংলাদেশ এখন অনেক দেশের চেয়ে এগিয়ে। তাই বাংলাদেশের সাথে সিঙ্গাপুরে এই মেমোরেন্ডাম অব কোঅপারেশন চুক্তি দুদেশের মধ্যে ব্যবসা বাণিজ্য অনেকক্ষেত্রে বেড়ে যাবে।

সিঙ্গাপুর বিভিন্ন খাতে এসময় বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলেও জানান ইশ্বরণ। তিনি বলেন, বাংলাদেশের কক্সবাজারে আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে উঠছে। বাণিজ্য ও পর্যটন বৃদ্ধির জন্য এ বিমানবন্দর খুবই সহায়ক হবে। আইসিটি খাতে সিঙ্গাপুর বাংলাদেশের সঙ্গে কাজ করবে।

বৈঠকে দুদেশের মধ্যে ব্যবসা বাণিজ্য বাড়ানোর জন্য বিভিন্ন বিষয় গুরুত্ব পায়। তন্মধ্যে পাট ও পাটজাত পণ্য, গার্মেন্ট পণ্য, কৃষি, বিদ্যুৎ, তথ্য প্রযুক্তি, লাইট ইঞ্জিনিয়ারিং, লেদার পণ্য, দক্ষ জনশক্তি, যোগাযোগ খাত,লজিস্টিক, ডিজিটাল ইকনোমি এবং এডুকেশন সার্ভিস।

news24bd.tv/FA