রুনা লায়লার জন্মদিন আজ

সংগৃহীত ছবি

রুনা লায়লার জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

আজ উপমহাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী রুনা লায়লার জন্মদিন। কিংবদন্তী এ শিল্পী আজ ৭১ বছর বয়সে পা দিলেন। গানের মাধ্যমে যিনি বাংলা সংস্কৃতিকে সারা বিশ্বের মানুষের কাছে পরিচিত করিয়েছেন।

জীবনের বেশিরভাগ সময়ে রুনা উপহার দিয়ে অসংখ্য জনপ্রিয় সব গান।

দীর্ঘ পাঁচ দশকে তিনি বাংলাদেশকে সাফল্যের সঙ্গে উপস্থাপন করেছেন আন্তর্জাতিক অঙ্গনে। চলচ্চিত্রের গানে কণ্ঠ দেয়ার পাশাপাশি উপহার দিয়েছেন বিভিন্ন ঘরানার হাজারো জনপ্রিয় গান।

রুনার ঝুলিতে রয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশ-বিদেশের অনেক সম্মাননা। এসবের মধ্যে রয়েছে বাংলাদেশ থেকে ছয় বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দেশের সর্বোচ্চ বেসামরিক পদক স্বাধীনতা দিবস পুরস্কার।

এছাড়া ভারত থেকে পেয়েছেন সায়গল পুরস্কার। পাকিস্তান থেকে অর্জন করেছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস পুরস্কারসহ জাতীয় সংগীত পরিষদ স্বর্ণপদক।

রুনা লায়লা বাংলা-হিন্দি-উর্দু ছাড়াও গুজরাটি, পাঞ্জাবি, সিন্ধি, পশতু, বেলুচ, আরবি, পারসিয়ান, মালয়, নেপালি, জাপানি, ইতালীয়, স্প্যানিশ, ফরাসি ও ইংরেজিসহ ১৮টি ভাষায় গান গেয়েছেন।

গুণী এই শিল্পীর জন্ম ১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে। রুনার আড়াই বছর বয়সে তখন তার বাবা রাজশাহী থেকে বদলি হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে যান। ফলে তার শৈশব কাটে পাকিস্তানের লাহোরে। সংগীতে হাতেখড়ি তার মায়ের কাছে। এরপর করাচির সংগীতজ্ঞ আব্দুল কাদের পিয়ারাঙ্গ ও হাবীব উদ্দিন খানের কাছে তামিল নেন। মাত্র ছয় বছর বয়সে গান শুরু করেন রুনা।

রুনা লায়লা পাকিস্তানি সংগীত পরিচালক-সুরকার নিসার বাজমিরের প্রতিদিন ১০টি করে তিনদিনে ৩০টি গান রেকর্ড করেন। যার জন্য পৃথিবীর একদিনে রেকর্ড করা সবচেয়ে বেশি গানের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠে তার।

news24bd.tv/FA