তথ্য ফাঁস নিয়ে ট্রুডোর এক হাত নিলেন শি

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে কথা বলছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি: সংগৃহীত)

তথ্য ফাঁস নিয়ে ট্রুডোর এক হাত নিলেন শি

অনলাইন ডেস্ক

ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ সম্মেলন। এই সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর এক হাত নিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ট্রুডোর ওপর ক্ষোভ ছড়ানো একটি ভিডিওর বরাতে এ তথ্য জানিয়েছে পশ্চিমা সংবাদ মাধ্যমগুলো।

সংবাদ মাধ্যমগুলো বলছে, মঙ্গলবার জি-২০ সম্মেলনের প্রথম দিনে ট্রুডো ও শি এর মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক হয়।

ওই বৈঠকে দুদেশের মধ্যে সম্পর্ক উত্তরণে আলোচনা হয়। তবে বৈঠকের পরই সেখানে কি নিয়ে আলোচনা হয়েছে তা সংবাদ মাধ্যমগুলোকে জানান ট্রুডো। বুধবার সম্মেলনে দেখা হলে এ নিয়ে অনুবাদকের সাহায্যে ট্রুডোর ওপর ক্ষোভ দেখান শি।

অনুবাদকের মাধ্যম শি ট্রুডোকে বলেন, ‘আমরা যা আলোচনা করেছি তার সবই কাগজে ফাঁস হয়ে গেছে।

আপনি যা করেছেন তা একবারেই অনুপযুক্ত ছিল। আপনার আন্তরিকতার অভাব রয়েছে। ’

তখন হাসিমুখে ট্রুডো শি’কে বলেন, ‘আমরা স্বাধীন ও খোলামেলা আলোচনায় বিশ্বাসী এবং এটি আমরা করে যাব। আমরা দৃঢ়ভাবে একসঙ্গে কাজ করে যাব। কিন্তু এরমধ্যে কিছু থাকবে যা নিয়ে আমাদের মধ্যে মতানৈক্য থাকবে এবং এ নিয়েই আমাদের এগিয়ে যেতে…।

ট্রুডো কথা শেষ করার আগেই তাকে থামিয়ে দেন শি। তিনি বলেন, ‘এর আগে চলুন এরকম পরিবেশ তৈরি করি। ’ এ কথা বলে ট্রুডোর সঙ্গে হাত মিলিয়ে চলে যান শি।

এই তর্ক সম্পর্কে পরে এক সংবাদ সম্মেলনে জানতে চাওয়া হলে ট্রুডো বলেন, ‘সব আলোচনাই সব সময়ে সহজ হয় না, তবে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা কানাডার জনগণের জন্য যেটা জরুরি আমরা তার পক্ষে থাকবো। ’

শি’র সঙ্গে মঙ্গলবারের বৈঠকের পর ট্রুডোর টিম জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, উত্তর কোরিয়া ইস্যু ও কপ-১৫ নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। এ ছাড়া বৈঠকে চীনের হাতে কানাডিয়ান বন্দি এবং কানাডার নির্বাচনে চীনের হস্তক্ষেপের বিষয়টি উল্লেখ করেছেন ট্রুডো।

news24bd.tv/মামুন