৭৬ কোটি টাকার বিনিময়ে কাতারের কাছে স্বেচ্ছায় হারবে ইকুয়েডর!
৭৬ কোটি টাকার বিনিময়ে কাতারের কাছে স্বেচ্ছায় হারবে ইকুয়েডর!

সংগৃহীত ছবি

৭৬ কোটি টাকার বিনিময়ে কাতারের কাছে স্বেচ্ছায় হারবে ইকুয়েডর!

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের মহাযজ্ঞ বসছে মরুভূমির দেশ কাতারে। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের মাটিতে ‌‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'র মহারণ শুরু হতে যাচ্ছে আগামী রবিবার। কিন্তু বিতর্ক যেন পিছু ছাড়ছে না ২০২২ ফুটবল বিশ্বকাপের। রোববার (২০ নভেম্বর) উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক কাতার ও ইকুয়েডর।

সেই ম্যাচে স্বাগতিক দেশ কাতারের কাছে  ইকুয়েডর ম্যাচটি হারবে। এমনটাই জানিয়েছেন সৌদি আরবের ব্রিটিশ সেন্টারের কৌশলগত রাজনৈতিক বিষয়ে বিশেষজ্ঞ এবং আঞ্চলিক পরিচালক আমজাদ তাহা।  

তিনি দাবি করেছেন, সেই ম্যাচে জিততে ইকুয়েডরের ৮ ফুটবলারকে ৭ দশমিক ৪ মিলিয়ন ডলার ঘুষ দিয়েছে কাতার। বাংলাদেশি মুদ্রায় যা ৭৬ কোটি ৫ লাখ টাকার বেশি।

ফুটবল বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম মার্কার এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।  

সম্প্রতি এ নিয়ে এক টুইট করেছেন আমজাদ সেখানে তিনি বলছেন, কাতারকে ম্যাচ ছেড়ে দেবে ইকুয়েডর। ১-০ গোলে জয় পরাজয় নিশ্চিত হবে। দ্বিতীয়ার্ধে করা গোলে ইকুয়েডরকে হারাবে কাতার।

আমজাদ সতর্ক করেছেন, ইকুয়েডর ও কাতারের অভ্যন্তরীণ সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এর পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনকে (ফিফা) দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে বিশ্বকে আহ্বান জানিয়েছেন তিনি।

তবে আমজাদের এমন চাঞ্চল্যকর টুইটের প্রেক্ষাপটে কোনো মন্তব্য করেনি কাতার সরকার বা দেশটির ফুটবল ফেডারেশন।

২২তম আসর নিয়ে বিতর্ক আছে বহু। ইতোমধ্যে চাউর হয়েছে, ঘুষ দিয়ে বিশ্বকাপের আয়োজক দেশ হয়েছে কাতার। এছাড়া দ্য গ্রেটেস্ট শো অন আর্থের স্টেডিয়াম তৈরি করতে গিয়ে প্রাণ হারিয়েছেন অসংখ্য শ্রমিক। বিনিময়ে তাদের পরিবারকে কোনো ক্ষতিপূরণ দেয়া হয়নি।

news24bd.tv/আলী