বন্ধ হচ্ছে ফেসবুকের চার অপশন, দ্রুতই ডাউনলোড করুন ডাটা 
বন্ধ হচ্ছে ফেসবুকের চার অপশন, দ্রুতই ডাউনলোড করুন ডাটা 

প্রতীকী ছবি

বন্ধ হচ্ছে ফেসবুকের চার অপশন, দ্রুতই ডাউনলোড করুন ডাটা 

অনলাইন ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করেন বিশ্বের প্রায় ২.৯৪ বিলিয়ন ব্যবহারকারী। দিন দিন মেটার এই যোগাযোগ মাধ্যমটি আরও নতুন নতুন ফিচার নিয়ে আসছে। আবার পুরাতন অনেক ফিচারও বাদ দিচ্ছে ফেসবুকের মুল প্রতিষ্ঠান মেটা।

এবার ফেসবুক থেকে চারটি অপশন বাদ দেওয়া হচ্ছে।

এর মধ্যে রয়েছে ‘অ্যাড্রেসেস’, ‘ইন্টারেস্টেড ইন’, ‘রিলিজিয়াস ভিউজ’ এবং ‘পলিটিক্যাল ভিউজ’। এসব অপশন ফেসবুক থেকে মুছে দেওয়ার আগেই কর্তৃপক্ষ ব্যবহারীদের তথ্য ডাউনলোডের সুযোগও রেখেছে। ১ ডিসেম্বর এর আগে যে কেও চাইলে তাদের নিজস্ব এসব ডাটা ডাউনলোড করে নিতে পারবে। এরপর সেই সুযোগ আর থাকবে না।

মেটা জানিয়েছে, এতদিন ব্যবহারকারীর যৌনতা, রাজনৈতিক ও ধর্ম বিশ্বাসের মত ব্যক্তিগত তথ্য-উপাত্ত শেয়ার করার সুযোগ ছিল ‘ইন্টারেস্টেড ইন’ ক্যাটেগরিতে। আগামী ১ ডিসেম্বর থেকে এসব অপশনগুলো আর রাখা হবে না।  

এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে মেটা।  

আরও পড়ুন : সহজেই ফেসবুকে ফলোয়ার বাড়ানোর উপায়

ফেইসবুকের মূল কোম্পানি মেটার মুখপাত্র এমিল ভ্যাসকেজ প্রযুক্তিবিষয়ক সাইট গিজমোডোকে বলেছেন, ব্যবহারকারীদের কাজ সহজ করার লক্ষ্যে এ পরিবর্বতনগুলো আনা হচ্ছে।

যেসব ব্যবহারকারী আগে এসব তথ্য শেয়ার করেছেন, আমরা তাদের নোটিফিকেশন পাঠিয়ে জানাচ্ছি যে এই শ্রেণিগুলো মুছে দেওয়া হবে। … এই পরিবর্তনে কারও নিজে থেকে এসব তথ্য ফেইসবুকের অন্যান্য জায়গায় শেয়ার করার সক্ষমতা প্রভাবিত হবে না।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, ফেইসবুকের আসন্ন এ পরিবর্তন বুধবারই চিহ্নিত করেছিলেন সামাজিক মাধ্যম বিশ্লেষক ম্যাট নাভারা।

আরও পড়ুন : স্মার্টফোন দ্রুত চার্জ করার উপায়

আরও পড়ুন : সাবধান, ফেসবুকের সব তথ্য চুরি করছে এসব অ্যাপগুলো
news24bd.tv/আলী