ফসলি জমিতে মিলল ক্যানসার সৃষ্টিকারী ‘টক্সিক মেটাল’
ফসলি জমিতে মিলল ক্যানসার সৃষ্টিকারী ‘টক্সিক মেটাল’

সংগৃহীত ছবি

ফসলি জমিতে মিলল ক্যানসার সৃষ্টিকারী ‘টক্সিক মেটাল’

ময়মনসিংহ প্রতিনিধি

সবজিতে ভারী ধাতুর খোঁজ করতে গিয়ে ফসলের জমিতে সহনীয় মাত্রার থেকে বেশি লেড, নিকেল ও ক্যাডমিয়ামের উপস্থিতির প্রমাণ পেয়েছেন গবেষকরা। সম্প্রতি জামালপুরের মাটিতে চাষ হওয়া বেগুন নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে, বেগুন খেলেই ক্যানসার হবে বিষয়টি এমন নয়; যে সব চাষের মাটিতে ভারী ধাতুর উপস্থিতি থাকবে, সেখানে যেকোনো ফসলে থাকতে পারে মানবদেহের জন্য ক্ষতিকারক উপাদান।  

গবেষকরা বলছেন, কী কারণে মাটিতে লেড, নিকেল ও ক্যাডমিয়ামের পরিমাণ বাড়ছে তা জানতে এবং এর প্রতিকারে আরও গবেষণা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার।  

কমবেশি অনেকেই পছন্দের সবজির তালিকায় রাখেন বেগুন।

এই বেগুনে উপস্থিত আছে ক্যানসার সৃষ্টিকারী উপাদান। তবে তখনই ক্যানসার সৃষ্টিকারী উপাদান মিলবে যখন ওই মাটিতে ভারী ধাতুর সংমিশ্রণ থাকবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের বিজ্ঞানী অধ্যাপক জাকির হোসেনের দুই বছরের গবেষণায় উঠে এসেছে এসব তথ্য।  

জাকির হোসেন জানান, হেভি টক্সিক মেটালের এই বেগুনসহ যেকোনো ফসল ক্রমাগত খেলে মানবদেহে ক্যানসারের প্রবণতা বাড়তে পারে।

গবেষকরা বলছেন, জামালপুরের ইসলামপুর ও মেলান্দহ উপজেলার ২০টি স্পটের কৃষকদের কাছ থেকে সংগ্রহ করা বেগুন ও মাটির স্যাম্পল পরীক্ষায় এসব হেভি মেটালের উপাদান মিলেছে। তবে কীভাবে এসব উপাদান পাওয়া গেল, তা নিয়ে আরও গবেষণা দরকার।  

কৃষকরা বলছেন, বেগুনের পোকা দমনে ক্রমাগত কিটনাশক প্রয়োগ করতে হচ্ছে তাদের।  

সরকারের সাড়ে চার লাখ টাকা ব্যয়ে গবেষণায় শুধু বেগুন নয়, ওই এলাকার সিম, টমোটোসহ আরও বেশকিছু সবজিতে ভারী ধাতুর উপস্থিতি পাওয়া গেছে।  
news24bd.tv/ইস্রাফিল