কাতার বিশ্বকাপে কার্যকর হচ্ছে এসব নিয়ম

সংগৃহীত ছবি

কাতার বিশ্বকাপে কার্যকর হচ্ছে এসব নিয়ম

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের মহাযজ্ঞ বসছে মরুভূমির দেশ কাতারে। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের মাটিতে ‌‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'র মহারণ শুরু হতে যাচ্ছে আগামী রবিবার। এবারের বিশ্ব আসরে ৩২টি দল ৮ গ্রুপে বিভক্ত হয়ে অংশ নেবে। প্রতি গ্রুপে খেলবে চারটি দল।

এবারের বিশ্বকাপে বেশ কিছু নতুন নিয়ম চালু করতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। একনজরে সেগুলো দেখে নেয়া যাক-

পয়েন্ট সমান হলে
এ বছর আটটি গ্রুপে ভাগ হয়ে ৩২ দল অংশগ্রহণ করবে। একেক গ্রুপে থাকছে ৪ দল। প্রতিটি দল ৩টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।

পরে পয়েন্ট টেবিলের সেরা দুই দল শেষ ষোলোর টিকিট পাবে।  

যদি গ্রুপপর্বের ম্যাচে কোনও দলের পয়েন্ট সমান হয়, তাহলে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের রাইন্ডে। এক্ষেত্রেও সমান হলে যে দল বেশি গোল করবে তারা দ্বিতীয় রাউন্ডের ছাড়পত্র পাবে।

আবার গোল পার্থক্য এবং গোল করার সংখ্যাও সমান হলে গ্রুপপর্বে একে অপরের লড়াই দেখা হবে। সেক্ষেত্রেও সমান হলে যে দল কম কার্ড দেখেছে, তারা যাবে পরের রাউন্ডে। তাতেও সমান হলে ফিফা র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা  দল যাবে রাউন্ড সিক্সটিনে।

অফসাইড
ফুটবলে অফসাইডের নির্দিষ্ট নিয়ম আছে ফিফার। তবে এবার বিশ্বমঞ্চে প্রযুক্তির সহায়তায় অফসাইড ধরা হবে। এতে অফসাইড নিয়ে বির্তক থাকবে না। ২০১৮ বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হয়।

কাতারে অফসাইডের জন্য চালু হচ্ছে সেমিঅটোমেটেড অফসাইড প্রযুক্তি। প্রতিটি স্টেডিয়ামের ছাদের নিচে ১২টি ট্র্যাকিং ক্যামেরা থাকছে। কোনো ফুটবলারের অফসাইড হলেই ভিডিও ম্যাচ অফিশিয়ালদের কাছে সংকেত চলে যাবে।

খেলোয়াড় পরিবর্তন
করোনা মহামারির আগে ফুটবলে ৩ খেলোয়াড় পরিবর্তন করা যেত। তবে এরপর ৯০ মিনিটের মধ্যে ৫ ফুটবলার রদবদলের নিয়ম চালু হয়। সেই নিয়মও পাল্টেছে। এবারের বিশ্বকাপে ৫ খেলোয়াড় বদল করতে হবে ৩ বারে।  

বিরতির সময় বাদ দিয়ে তাদের পরিবর্তন করা যাবে। খেলোয়াড়দের সতেজ রাখতে এবং কোচকে কৌশল পরিবর্তনে যা সাহায্য করবে। এছাড়া পেনাল্টি শুটআউটের আগে মূল একাদশে কিংবা গোলরক্ষক বদল করা যাবে।

লাইনে পা রাখতে হবে গোলরক্ষককে
ইউরোপের অনেক লিগে এ নিয়ম চালু আছে। এবার ফিফা বিশ্বকাপে তা শুরু হচ্ছে। নিয়ম অনুযায়ী, পেনাল্টি কিকের আগে গোলরক্ষকের একটি পা অবশ্যই লাইনে থাকতে হবে।

বেঞ্চে খেলোয়াড়ের সংখ্যা
বিশ্বকাপ দলে অন্তত ২৩ জন থাকে। তবে এবার সর্বোচ্চ ২৬ ফুটবলার রাখা হয়েছে। ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি বসতে পারবেন না। এর মধ্যে ১৫ জন বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তা থাকতে হবে। এদের মধ্যে অবশ্যই একজন চিকিৎসক হতে হবে।

নারী রেফারি


এই প্রথমবারের মত পুরুষ বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেয়েছেন তিনজন নারী রেফারি। কাতারের জন্য ফিফার নির্বাচিত ৩৬ জন রেফারি প্যানেলে তারা সুযোগ পেয়েছেন।

ফ্রান্সের স্টিফেনে ফ্র্যাপার্ট, জাপানের ইওশিমি ইয়ামাশিতা ও রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এর আগেও পুরুষদের বিভিন্ন টুর্নামেন্টে ম্যাচ পরিচালনা করেছেন, যার মধ্যে অন্যতম হলো উয়েফা সুপার কাপ ও আফ্রিকান ন্যাশনস কাপ। এই তিনজন রেফারির সঙ্গে ৬৯জন সহকারী রেফারির মধ্যেও রয়েছেন তিনজন নারী।
 

news24bd.tv/আলী