মুসলিমদের কাতার বিশ্বকাপ থেকে দূরে থাকতে বলছে আল-কায়েদা
মুসলিমদের কাতার বিশ্বকাপ থেকে দূরে থাকতে বলছে আল-কায়েদা

সংগৃহীত ছবি

মুসলিমদের কাতার বিশ্বকাপ থেকে দূরে থাকতে বলছে আল-কায়েদা

অনলাইন ডেস্ক

কাতার-ইকুয়েডরের ম্যাচের মধ্যে দিয়ে বিশ্বকাপের পর্দা উঠেছে কাতারে। বিশ্বকাপ গিরে আয়োজনের সকল প্রস্তুতি শেষ করেছে আয়োজক কাতার। তবে বিশ্বকাপ শুরুর আগের দিন মুসলমানদের জন্য ভয়াবহ সতর্কতা জারি করেছে জঙ্গি সংগঠন আল-কায়েদা। কাতার বিশ্বকাপ থেকে মুসলিমদের দূরে থাকতে বলেছে সংগঠনটি।

জঙ্গি গোষ্ঠীর ইয়েমেন ভিত্তিক শাখা দ্বারা এই হুমকি দেওয়া হয়েছে। একটি মার্কিন বেসরকারি সংস্থা ইন্টেলিজেন্স গ্রুপ জিহাদি সংগঠনগুলির অনলাইন কার্যকলাপ ট্র্যাক করে উদ্বেগজনক বার্তাটি প্রকাশ করে।

বার্তায় বলা হয়, ‘আমরা আমাদের মুসলিম ভাইদের এই ইভেন্ট অনুসরণ করা বা এতে যোগদান থেকে সতর্ক করছি। ’

এছাড়াও জঙ্গি সংগঠনটি আরব উপদ্বীপে অনৈতিক লোক, সমকামী, দুর্নীতি ও নাস্তিকতার বীজ বপন করার জন্য কাতারের সমালোচনা করে।

তবে আল-কায়েদার এই হুমকিকে ‘মুসলিম দেশগুলোর দখলদারিত্ব এবং তাদের নিপীড়ন থেকে মনোযোগ সরিয়ে দেওয়ার চেষ্টা হিসেবে দেখছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে কাতারের বিরুদ্ধে এলজিবিটিকিউআইএ সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠে। সম্প্রদায়ের লোকদের কাতারে প্রবেশ ও বিশ্বকাপ দেখা নিয়ে দেখা দেয় শঙ্কা। যদিও কাতার বলছে যতক্ষণ না পর্যন্ত রীতিনীতি ভাঙছে বিশ্বকাপ দেখতে আসা পর্যটকরা ততক্ষণ পর্যন্ত সমস্ত যৌনতার মানুষকে স্বাগত জানাবে তারা। তবে দেশটির কঠোর শরিয়া আইনে একই লিঙ্গের ব্যক্তির সাথে সহবাস করলে সাত বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। যা এলজিবিটিকিউআইএ সম্প্রদায়কে কাতারে প্রবেশ করতে নিরুসাহিত করে।

news24bd.tv/আমিরুল