মেসিদের ‌‘উত্তপ্ত’ ড্রেসিংরুমের বর্ণনা দিলেন মার্টিনেজ

সংগৃহীত ছবি

মেসিদের ‌‘উত্তপ্ত’ ড্রেসিংরুমের বর্ণনা দিলেন মার্টিনেজ

অনলাইন ডেস্ক

সৌদি আরবের বিপক্ষে আর যা-ই হোক, এমন হার নিশ্চয়ই কল্পনা করেনি আর্জেন্টিনা। সেই অকল্পনীয় বিষয়টাই ঘটে গেছে লিওনেল মেসির দলের সঙ্গে। ২-১ ব্যবধানে হেরে বসেছে মধ্যপ্রাচ্যের দলটির কাছে। তাতে দলটির বিশ্বকাপের শেষ ষোলয় যাওয়াই পড়ে গেছে ধোঁয়াশায়।

কিন্তু শুরুতেই তারা এত বড় হোঁচট খাবে, সেটা কল্পনা করেনি পুরো ফুটবল বিশ্ব। ব্রাজিলকে হারিয়ে কোপা এবং ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে ফিনালিসিমা জেতা দলটি কিনা হেরে বসেছে দুর্বল সৌদি আরবের বিপক্ষে। এমন অপ্রত্যাশিত হারের পর কেমন হতে পারে ড্রেসিং রুমের পরিবেশ? অধিনায়ক মেসি কী বলতে পারেন সতীর্থদের? সে প্রশ্নের উত্তরগুলো আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসিকে দিয়েছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া, এমিলিয়ানো মার্টিনেজের মতো তারকারা পর্যদুস্থ হয় এমন একটি দলের বিপক্ষে যাদের  কেউই কিনা ইউরোপের কোনো ক্লাবেই নাম লেখাতে পারেননি।

শুরুটা ভালো হলেও, ম্যাচটা শেষ হয় ২-১ গোলের হারে। দুর্বল দলের বিপক্ষে এমন হারের পর মেসিদের আর স্বাভাবিক থাকার কথা নয়।

কিন্তু যে দলের নেতৃত্বে লিওনেল মেসি, তিনি তো আর দলকে হতাশায় ডুবতে দিতে পারেন না। ছোট বেলা থেকে শতবাধা পেরিয়ে যিনি আজ বিশ্বসেরা তারকা, তিনি তো একটি হারে বিষণ্ণতার বৃত্তে আটকে থাকতে পারেন না। তাই ড্রেসিং রুমেই গিয়েই হতাশাগ্রস্ত দলকে উজ্জীবিত করেন মেসি। উত্তপ্ত বাক্যে সাহস জোগান সবার মধ্যে।

টিওয়াইসিকে দেওয়া সাক্ষাতকারে দলের গোলরক্ষক মার্টিনেজ হারের পর ড্রেসিংরুমে মেসির আচরণ কেমন ছিল সে বর্ণনা দেন।

সৌদির বিপক্ষে ম্যাচের পর সংবাদ সম্মেলন শেষ ড্রেসিং রুমে ঢুকে মেসি দলের সবার উদ্দেশে বলেন, এ হার সবার জন্য কঠিন বেদনার। যারা আমাদের সমর্থন করে তাদের জন্য এবং আমাদের জন্যেও। কেউ এমন শুরু প্রত্যাশা করেনি। কিন্তু সমর্থকরা বিশ্বাস করে, এই দলটা তাদেরকে অসহায় অবস্থায় ফেলে রাখবে না।  আমাদের পরবর্তী দুই ম্যাচের দিকে নজর দিতে হবে। আমরা নিজেদের ওপর নির্ভরশীল। আমরা জানি আমরা এখন বাধ্য, কিন্তু আমরা এমন পরিস্থিতিতে আগেও পরেছি এবং আমরা পথ খুঁজে নেব।

লিওনেল স্ক্যালোনির অধীনে আর্জেন্টিনার এ দলটি খেলে আসছে গত তিন বছর। ২৮ বছরের ট্রফি খরা ঘুচিয়ে কোপা আমেরিকা জয়, ফিনালিসিমা জয়, টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকা; সবকিছুর পেছনে আলবিসেলেস্তেদের বড় শক্তি ছিল একতা।

সেটা মনে করিয়ে দিয়ে মেসি বলেন, ঐক্য এ দলটার শক্তি। নিজেদেরকে আরও বেশি শক্তিশালী প্রমাণ করার জন্য, এটা সময় আরও বেশি ঐক্যবদ্ধ হওয়ার। এই দলটা দীর্ঘ সময় এমন পরিস্থিতির মধ্যে দিয়ে যায়নি। হারেনি বা হারের পরিস্থিতিতেও পড়েনি। এখন চিন্তা করতে হবে সামনে কী আসছে সেটা নিয়ে এবং প্রস্তুত হতে হবে মেক্সিকোর বিপক্ষে ম্যাচের জন্য।

মেসি একজন যোগ্য নেতা হিসেবে হতাশাগ্রস্ত দলকে পুরোটা সময় সাহস যুগিয়েছেন উল্লেখ করে মার্টিনেজ আরও বলেন, হার অনেক বেশি ব্যথা দেয় কিন্তু আমাদের যদি বিশ্বচ্যাম্পিয়ন হতে হয় তাহলে আমাদের এগিয়ে যেতে হবে।

সৌদি আরবের বিপক্ষে হারের শোক এখনো কাটিয়ে উঠতে পারেননি আলবিসেলেস্তেদের গোলবারের অতন্ত্রপ্রহরী মার্টিনেজ। বিশ্বকাপে পাড়ি দেওয়ার  আগে শেষ ১৬ ম্যাচে মাত্র ৩ গোল হজম করা মার্টিনেজ এক ম্যাচেই দুটি গোল হজম করে বসল। তাইতো কিছুতেই হারের যন্ত্রণা ভুলতে পারছিলেন না তিনি। সঙ্গে জানালেন গ্রুপ পর্বের পরের দুটি ম্যাচই তাদের জন্য ফাইনাল।

মার্টিনেজ বলেন,তারা (সৌদি আরব) আমাদেরকে পরপর  দুইবার চপেটাঘাত করেছে এবং সেখান থেকে আমরা এগোতে পারিনি। এই হার আবেগকে খুব বেশি নাড়া দেয়। কিন্তু আমাদের এগিয়ে যেতে হবে। এখনও দুটি ম্যাচ বাকি। আমাদের সামনে এখন দুটি ফাইনাল। পরে হারার চেয়ে শুরুতে হারাটা ভালো।

 news24bd.tv/আলী