তাজরীন গার্মেন্টস অগ্নিকাণ্ডের ১০ বছর আজ

সংগৃহীত ছবি

তাজরীন গার্মেন্টস অগ্নিকাণ্ডের ১০ বছর আজ

অনলাইন ডেস্ক

তাজরীন ফ্যাশনস লিমিটেডে ভয়াবহ অগ্নিকাণ্ডের ১০ বছর পূর্ণ হয়েছে আজ বৃহস্পতিবার। ২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরীন ফ্যাশনস লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ডে ১১২ জন শ্রমিক মারা যান। আহত হন আরো দেড় শতাধিক শ্রমিক। এক দশকেও যথাযথ আইন মেনে ক্ষতিপূরণ পাননি কারখানাটিতে আগুনে পুড়ে মারা যাওয়া শ্রমিকের স্বজন ও আহত শ্রমিকরা।

ভয়াবহ সেই অগ্নিকাণ্ডের ক্ষত নিয়ে খেয়ে না খেয়ে বেঁচে আছেন শ্রমিকরা। অথচ তাজরীন কারখানার মালিক দেলোয়ার হোসেন বহাল তবিয়তে আছেন।

শ্রমিক নেতা ও অর্থনীতিবিদরা বলছেন, এত বড় ঘটনার পর ১০ বছর পার হলেও এখনো বিচার সম্পন্ন না হওয়া দুঃখজনক। কারখানাটির মালিকের অবহেলায় আগুনে পুড়ে ওই শ্রমিকরা প্রাণ হারিয়েছেন।

আর কারখানাটির মালিক প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন, এটা মেনে নেওয়া যায় না।

গার্মেন্ট শ্রমিক নেতা তৌহিদুর রহমান বলেন, ‘যে দেশে ১১২ জন শ্রমিকের প্রাণ গেল আগুনে পুড়ে, অথচ ১০ বছরেও বিচার হলো না, উল্টো মালিক বুক ফুলিয়ে চলছেন, সেই দেশে আর কী আশা করব!’ তিনি আরো বলেন, ‘আমার জানামতে তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে আহত শ্রমিকদের অনেকে বর্তমানে মানবেতর জীবন যাপন করছেন। অগ্নিকাণ্ডের সময় অনেক শ্রমিক ভবন থেকে লাফিয়ে পড়ে পঙ্গু হয়ে গিয়েছিলেন। ওই আহত শ্রমিকদের এখন আর কেউ খোঁজখবর নেয় না। আর আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ক্ষতিপূরণও দেওয়া হয়নি তাজরীনে ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারগুলোকে। ’

এদিকে তাজরীন ফ্যাশনস লিমিটেডে অগ্নিকাণ্ডের ১০ বছর পূর্তি উপলক্ষে আজ কয়েকটি সংগঠনের পক্ষ থেকে কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে জুরাইন কবরস্থানে নিহত শ্রমিকদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও মানববন্ধন রয়েছে। শ্রমিক নিরাপত্তা ফোরাম (এসএনএফ) আজ সকাল ১০টায় জুরাইন কবরস্থানে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবে। পরে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে। এসব আয়োজনে তাজরীন ফ্যাশনস লিমিটেডে অগ্নিকাণ্ডে নিহত ও আহত শ্রমিকদের পরিবারের সদস্য, শ্রমিক নিরাপত্তা ফোরাম, শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) অন্তর্ভুক্ত জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনগুলোর নেতা, মানবাধিকার সংগঠনের নেতা এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

১০ বছরেও শেষ হয়নি বিচার: তাজরীন ফ্যাশনস লিমিটেডে অগ্নিকাণ্ডের পরের দিন আশুলিয়া থানার এসআই খায়রুল ইসলাম অবহেলাজনিত হত্যার অভিযোগ এনে মামলা করেন। মামলা করার পর ১০ বছর পেরিয়ে গেলেও এখনো শেষ হয়নি বিচারকাজ।

তবে রাষ্ট্রপক্ষ আশা করছে, খুব দ্রুত শেষ হবে বিচারকাজ। বর্তমানে মামলাটি ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ দিলারা আলো চন্দনার আদালতে বিচারাধীন। সর্বশেষ গত ১৮ মে মামলাটিতে দুই সাক্ষী সাক্ষ্য দিয়েছেন। তাঁরা হলেন পোশাক শ্রমিক হালিমা খাতুন এবং সুপারভাইজার সিরাজুল ইসলাম। আগামী ১ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের জন্য পরবর্তী তারিখ ধার্য রয়েছে। এখন পর্যন্ত মামলাটিতে ১০৪ জন সাক্ষীর মধ্যে ১১ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।

২০১৩ সালের ২২ ডিসেম্বর প্রতিষ্ঠানটির মালিক, ব্যবস্থাপনা পরিচালকসহ ১৩ জনের বিরুদ্ধে ঢাকার মুখ্য বিচারিক হাকিম আদালতে অভিযোগপত্র দাখিল করে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক এ কে এম মহসিনুজ্জামান খান অভিযোগপত্রটি দাখিল করেন। ঘটনার এক বছর ২৮ দিন পর আসামিদের বিরুদ্ধে তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনি এই অভিযোগপত্র দাখিল করেন।

অভিযোগপত্রভুক্ত আসামিরা হলেন তাজরীন ফ্যাশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ দেলোয়ার হোসেন, চেয়ারম্যান মাহমুদা আকতার, প্রতিষ্ঠানটির লোডার শামীম, স্টোর ইনচার্জ (সুতা) আল আমিন, সিকিউরিটি ইনচার্জ আনিসুর রহমান, সিকিউরিটি সুপারভাইজার আল আমিন, স্টোর ম্যানেজার হামিদুল ইসলাম লাভলু, প্রশাসনিক কর্মকর্তা দুলাল উদ্দিন, প্রকৌশলী এম মাহবুবুল মোর্শেদ, ফ্যাক্টরি ম্যানেজার আব্দুর রাজ্জাক, কোয়ালিটি ম্যানেজার শহীদুজ্জামান দুলাল, প্রডাকশন ম্যানেজার মোবারক হোসেন মঞ্জু, নিরাপত্তারক্ষী রানা ওরফে আনারুল।

মামলায় অভিযুক্ত আসামিদের মধ্যে আল আমিন, রানা ওরফে আনারুল, শামীম ও মোবারক হোসেন পলাতক রয়েছেন। অন্য আসামিরা জামিনে রয়েছেন।

news24bd.tv/আমিরুল