একজনকে পুড়িয়ে হত্যার অভিযোগে ৪৯ জনকে মৃত্যুদণ্ড
একজনকে পুড়িয়ে হত্যার অভিযোগে ৪৯ জনকে মৃত্যুদণ্ড

সংগৃহীত ছবি

একজনকে পুড়িয়ে হত্যার অভিযোগে ৪৯ জনকে মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক

আলজেরিয়ার জামেল বেন ইসমাইল (৩৮) নামের এক ব্যক্তিকে হত্যার দায়ে ৪৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। গত বছর জঙ্গলে আগুন লাগিয়ে দিয়েছে ভেবে ভুক্তভোগীকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার অভিযোগ ওঠে দণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে।

জানা গেছে, গত বছর আলজেরিয়ায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ে। এ সময় জঙ্গলে আগুন লাগিয়ে দেওয়ার জন্য দণ্ডপ্রাপ্ত আসামিরা সন্দেহবশত ওই ব্যক্তিকে পিটিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যা করে।

পরে জানা যায়, নিহত ওই ব্যক্তি আগুন ছড়িয়ে দিতে নয়, বরং দাবানল মোকাবিলায় অন্যদের সহায়তা করতেই ঘটনাস্থলে গিয়েছিলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের আগস্টে দাবানল ছড়িয়ে পড়ার পর একটি টুইট করেন নিহত ইসমাইল। সেখানে তিনি বলেন, কাবিলি অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল মোকাবিলায় কাজ করবেন তিনি।  

তবে কাবিলি অঞ্চল থেকে নিজের এলাকায় ফিরে আসার পরপরই স্থানীয়রা জামেলকে মিথ্যা অভিযোগে অভিযুক্ত করে।

সেসময় স্থানীয় দাবি করেন, জামেল নিজেই জঙ্গলে আগুন লাগিয়েছেন। এরপর গত বছরের ১১ আগস্ট গ্রাফিক ফুটেজ প্রচারিত হতে শুরু করে। যেখানে দেখা যায়, বেন ইসমাইলকে আক্রমণ করা হয়েছে। তাকে নির্যাতন ও পুড়িয়ে হত্যার পর লোকজন তার মরদেহ গ্রামে নিয়ে যায়। এই ঘটনা ও ভিডিওগুলো আলজেরিয়ায় ব্যাপক ক্ষোভের কারণ হয়েছিল।  

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ছেলেকে হত্যার পর তার বাবা নুরদ্দীন বেন ইসমাইল শান্ত এবং ভ্রাতৃত্ব বজায় রাখার আহ্বান জানান, যা আলজেরিয়ানদের প্রশংসায় শিক্ত হয়েছিলেন।

news24bd.tv/হারুন