বিশ্বকাপে আর্জেন্টিনা কখনো মেক্সিকোর বিপক্ষে হারেনি
বিশ্বকাপে আর্জেন্টিনা কখনো মেক্সিকোর বিপক্ষে হারেনি

সংগৃহীত ছবি

বিশ্বকাপে আর্জেন্টিনা কখনো মেক্সিকোর বিপক্ষে হারেনি

অনলাইন ডেস্ক

৩৬ বছরের বিশ্বকাপ শিরোপা খরা কাটানোর লক্ষ্য নিয়ে কাতারে নেমেছিল আর্জেন্টিনা। কিন্তু সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত পরাজয়ে সেই স্বপ্ন আজ ধুলিস্মাৎ হওয়ার পথে। তবুও আশার প্রদীপ একেবারে নিভে যায়নি। নিভু নিভু অবস্থায় এখনো জ্বলছে।

আগামীকাল শনিবার (২৬ নভেম্বর) সেই নিভু নিভু প্রদীপের আলো উজ্জ্বল করতে মেক্সিকোর মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা।

এ ম্যাচে আর্জেন্টিনা জয় পেলে নকআউট স্টেজের রেসে টিকে থাকবে। আর পরাজয়বরণ করলে দেশের টিকিট কাটতে হবে তাদের। আর ড্র করলে তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য ম্যাচগুলোর দিকে তারা কি করে।

তবে এসব সমীকরণের কিছুই লাগবে না যদি মেসি-ডি মারিয়ারা নিজেদের শেষ দুই ম্যাচে জয় তুলে নেয়। তবে কাজটা যে সহজ হবে না সেটা অনুমেয়। কেননা তাদের শেষ দুই প্রতিপক্ষ যে মেক্সিকো ও পোল্যান্ড।  

যার প্রথম পরীক্ষায় শনিবার মেক্সিকোর বিপক্ষে নামবে আর্জেন্টিনা। তবে এ দলটির বিপক্ষে আর্জেন্টিনা নামার আগে অতীতের ইতিস থেকে কিছুটা শিক্ষা নিতে পারে। কেননা আর্জেন্টিনা বিশ্বকাপ মঞ্চে কখনো মেক্সিকোর বিপক্ষে হারেনি। প্রতিবারই জয় নিয়ে মাঠ ছেড়েছে। অর্থাৎ বিশ্বমঞ্চে মেক্সিকোর বিপক্ষে শতভাগ সফল তারা।  

শনিবার (২৬ নভেম্বর) লুসাইল স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ১টায়।  

এখন পর্যন্ত বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। সবগুলোতেই জয়ের স্বাদ পেয়েছে তারা। যার প্রথম সাক্ষাৎ ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে। যেখানে আর্জেন্টিনা ৬-৩ গোলে মেক্সিকোকে হারিয়েছিল। দ্বিতীয়বার দেখা হয় ২০০৬ সালে। আর্জেন্টিনা জয় তুলে নেয় ২-১ গোলে। ২০১০ সালে আর্জেন্টিনা তৃতীয়বারের মতো মুখোমুখি হয় মেক্সিকোর। যে ম্যাচে ৩-১ গোল জয় তুলে নেয় আলবিসেলেস্তেরা।  

আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচের পরিসংখ্যান বলছে এখন পর্যন্ত এই দুই দল ৩৫ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১৬ ম্যাচে জয় পেয়েছে আর্জেন্টিনা, মেক্সিকোর জয় ৫ ম্যাচে। বাকি ১৪টি ড্র।  

আর্জেন্টিনার বিপক্ষে মেক্সিকোর সবশেষ জয় ২০০৪ সালে কোপা আমেরিকায়। এরপর অবশ্য তারা হেরেছে ৮ ম্যাচ, ড্র করেছে দুটি।

বিশ্বকাপে গ্রুপ পর্বে সবশেষ ২১ ম্যাচে শুধু তিনটিতে হেরেছে মেক্সিকো। জিতেছে ১০টি, ড্র ৮টি। যেখানে সবশেষ ৯ ম্যাচের পাঁচটিতে কোনো গোল হজম করেনি তারা। তার একটি চলতি আসরে পোল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র।

 news24bd.tv/আলী