লাথাম-উইলিয়ামসনে কিউইদের ভারত বধ
লাথাম-উইলিয়ামসনে কিউইদের ভারত বধ

সংগৃহীত ছবি

লাথাম-উইলিয়ামসনে কিউইদের ভারত বধ

অনলাইন ডেস্ক

রান পাহাড়ে চেপে বসা ভারতকে হারাতে একটা যুতসই জুটি গড়া প্রয়োজন ছিল নিউজিল্যান্ডের। চতুর্থ উইকেট জুটিতে ২০০ রান করে সেটিই করে দেখিয়েছে কেন উইলিয়ামসন ও টম লাথাম। ভারতের ছুড়া ৩০৭ রানের বিশাল লক্ষ্য ১৭ বল ও ৭ উইকেট হাতে রেখেই টপকে গেছে কিউইরা। দারুণ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে উইলিয়ামসনের দল।

অকল্যান্ডে এদিন টসে জিতে ভারতকে আগে ব্যাট করতে পাঠায় কিউইরা। তবে কিউই অধিনায়ককে ভুল প্রমাণিত করে দারুণ শুরু করে ভারত। অধিনায়ক শেখর ধাওয়ানের সাথে জুটি গড়ে দলকে বড় সংগ্রহের পথে রাখে শুভমান গিল। ৬৫ বলে ফিফটি তুলে গিল ফিরলেও মাঠে ছিলেন ধাওয়ান।

শ্রেয়াস আইয়ারকে নিয়ে ছুটছিলেন বড় লক্ষ্যের পথে।  

৭৭ বলে ৭২ করে ফিরে যান তিনিও। এরপর ছন্দ পতন হয় ভারতের। তবে এক পাশে রান তুলছিলেন আইয়ার। মাঝে সাঞ্জু স্যামসনের ব্যাট থেকে এসেছে ৩৬ রান। শেষ দিকে ওয়াশিংটন সুন্দর ঝড় তুলেন। ১৬ বলে ৩৭ রানের ইনিংস খেলে দলীয় সংগ্রহ ৩০০ পার করেন তিনি। আইয়ারের ব্যাট থেকে এসেছে দলীয় সর্বোচ্চ ৭৬ বলে ৮০ রান।

ভারতের দেওয়া ৩০৭ রানের জবাবে শুরুটা যুতসই হয়নি নিউজিল্যান্ডের। দলীয় ৩৫ রানেই ফিন অ্যালেনের উইকেট হারিয়ে বসে তারা। খানিক পরে ২৪ রান করে ফিরে যান আরেক ওপেনার ডেভন কনওয়ে। এরপর মাঠে নেমে উইকেটে দাঁত কামড়ে পরে থাকেন কেন উইলিয়ামসন। তবে সঙ্গী ড্যারেল মিচেল ফিরেছেন দ্রুতই। এরপর অধিনায়ককে দারুণ সঙ্গ দিয়েছেন লাথাম।

এরপর দু’জনে চাপ সামলে জুটি গড়ে ভারতের ছুড়া রান পাহাড়ের পথে এগিয়েছে। থিতু হয়ে দ্রুত রান তুলেছেন লাথাম। তাতে জয় পেতে সময় লাগেনি বেশি। ১৭ বল হাতে রেখেই বড় জয় তুলে কিউইরা। জয়ের পথে লাথাম খেলেন ১০৪ বলে ১৪৫ রানের ম্যাচজয়ী ইনিংস। অন্যদিকে ৯৮ বলে ৯৪ রান করে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছেড়েছেন কিউই অধিনায়ক। এ জয়ে সিরিজে ১-০তে এগিয়ে কিউইরা।

news24bd.tv/আমিরুল