আর্জেন্টিনার শেষ ষোলোর সমীকরণ কী?
আর্জেন্টিনার শেষ ষোলোর সমীকরণ কী?

আর্জেন্টিনার শেষ ষোলোর সমীকরণ কী?

অনলাইন ডেস্ক

সৌদির বিপক্ষে হারায় শেষ ষোলোর সমীকরণ কিছুটা কঠিন হয়ে গেছে  টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকা আর্জেন্টিনার জন্য। অন্যদিকে পোলান্ডের সঙ্গে ড্র করে খুব একটা স্বস্তিতে নেই মেক্সিকোও। আর তাই শনিবার (২৬ নভেম্বর) দুই দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ।

‘সি’ গ্রুপের সমীকরণ

প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে অবস্থান করছে সৌদি আরব।

পরের দুই ম্যাচের একটিতে জয় পেলেই মোটামুটি দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে তাদের। অন্যদিকে নিশ্চিন্তে শেষ ষোলো নিশ্চিত করতে পরের দুই ম্যাচে জিততে হবে মেসি-ডি মারিয়াদের। তবে গ্রুপের অন্য দলগুলো বাকি ম্যাচগুলোতে জয় পেলে সমীকরণ আরও কঠিন হতে পারে আলবিসেলেস্তেদের। প্রথম ম্যাচে ড্র করা মেক্সিকো বাকি দুই ম্যাচেই জয় পেলে পয়েন্ট দাঁড়াবে ৭।
একই হিসাব পোল্যান্ডের ক্ষেত্রেও। কিন্তু আর্জেন্টিনার বিপক্ষে যদি তারা হেরে যায় ও সৌদি আরবের সঙ্গে জিতে যায় তবে তাদের পয়েন্ট দাঁড়াচ্ছে ৪। সে ক্ষেত্রেও তাদের সুযোগ থাকতে পারে পরের রাউন্ডে যাওয়ার যদি পোল্যান্ডও পরের দুই ম্যাচের একটিতে হারে ও অপরটিতে ড্র করে।

সে ক্ষেত্রে গোল ব্যবধান বা মুখোমুখি লড়াইয়ের ফলের ওপর নির্ভর করবে পরের রাউন্ড। তবে পোল্যান্ড-মেক্সিকো পরের দুই ম্যাচে একটি করে ড্র ও জয় পেলেও আর্জেন্টিনাকে জয় পেতে হবে বাকি দুই ম্যাচেই।

সমীকরণ আছে আরও। আর্জেন্টিনা যদি বাকি দুই ম্যাচের একটিও না জেতে, তবে গ্রুপের বাকি তিন দলও আর কোনো ম্যাচ না জিতেই পরের রাউন্ডে যেতে পারবে। সে ক্ষেত্রে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হবে সৌদি আরব। পোল্যান্ড ও মেক্সিকো উভয়েরই পয়েন্ট হবে ৩। সে ক্ষেত্রে বাকি সব হিসাব-নিকাশের পর এই দুই দলের কেউ হবে গ্রুপ রানার্স আপ। ২ পয়েন্ট নিয়ে গ্রুপপর্ব থেকে বিদায় নিশ্চিত হবে আর্জেন্টিনার।

news24bd.tv/আজিজ