১০ মাসে সর্বনিম্ন অপরিশোধিত তেলের দাম
১০ মাসে সর্বনিম্ন অপরিশোধিত তেলের দাম

সংগৃহীত ছবি

১০ মাসে সর্বনিম্ন অপরিশোধিত তেলের দাম

অনলাইন ডেস্ক

বিশ্ববাজারে ফের তেলের দাম কমেছে। শুক্রবার প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম ২ শতাংশ কমে ৮৩.৬৩ ডলারে দাঁড়িয়েছে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম ২.১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭৬.২৮ ডলারে।  গত ১০ মাসে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম দাড়াল সর্বনিন্মে।

এ সপ্তাহে ব্রেন্ট ক্রুডের দাম কমেছে ৪.৬ শতাংশ ও ডাব্লিউটিআইয়ের দাম কমেছে ৪.৭ শতাংশ।  

এ সপ্তাহে যুক্তরাষ্ট্রে চলছে থ্যাঙ্কসগিভিংয়ের ছুটির। তাই তেলের বিক্রি কম ছিল। প্রাইস ফিউচার গ্রুপের বিশ্লেষক ফিল ফ্লিন বলেন, ‘ছুটির কারণে বিক্রি কম থাকায়, আমরা কম লাভে তেল বিক্রি করছি।

তেলের দামের এই কমতি থেকে বোঝা যায় তেলের চাহিদা কমছে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চীন সম্প্রতি তেলে আমদানি কমিয়ে দিতে চাইছে। বিশ্বের অপরিশোধিত তেলের সবচেয়ে বড় ক্রেতার চাহিদা কমে যাওয়ার প্রভাব স্পষ্ট। এএনজেড বলছে, চীনের চাহিদা কমে যাওয়ায় বিশ্ববাজারে ১০ লাখ ব্যারেল তেলের চাহিদা কমে গেছে।

এরইমধ্যে, জি৭ ও ইউরোপিয়ান ইউনিয়ন রাশিয়ার তেলের মূল্যসীমা ব্যারেলপ্রতি ৬৫ থেকে ৭০ ডলার নির্ধারণ করার চেষ্টা করছেন। তেলের বাজারকে প্রভাবিত না করেই ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়াকে শায়েস্তা করতে এই ব্যবস্থা নিতে চায় পশ্চিমার। তবে এখনো কোন সিদ্ধান্ত পাকাপাকি হয়নি। শুক্রবার এ বিষয়ে একটি বৈঠক হওয়ার কথা ছিল যদিও পরে বৈঠকটি পরে বাতিল করা হয়।

সূত্র: রয়টার্স।

news24bd.tv/আজিজ