নারীদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ করছে তালেবান: জাতিসংঘ
নারীদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ করছে তালেবান: জাতিসংঘ

সংগৃহীত ছবি

নারীদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ করছে তালেবান: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

আফগান নারীদের প্রতি তালেবানের আচরণকে মানবতা বিরোধী অপরাধ বলে উল্লেখ করেছে জাতিসংঘ। স্কুল, কলেজ, পার্কসহ পাবলিক প্লেসে নারীদের চলাচল নিষিদ্ধ করেছে তালেবান সরকার। এ বিষয়ে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ দল রোম সংবিধির অধীনে একটি মূল্যায়ন প্রকাশ করেছে।

বিবৃতিতে জাতিসংঘ বলেছে, নারীদের বাড়িতে আবদ্ধ করে রাখা ‘কারাবাসের সমতুল্য’।

এর মাধ্যমে পারিবারিক সহিংসতা ও নারীদের মানসিক সমস্যা বৃদ্ধি পাচ্ছে। এ মাসে নারী অধিকার আন্দোলনকর্মী জারিফা ইয়াকোবি এবং তার চার পুরুষ সহকর্মীকে গ্রেপ্তারের কথা উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। এ প্রতিবেদন প্রকাশ করার সময়েও তারা পুলিশ হেফাজতে রয়েছেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে এই মূল্যায়নের প্রতিবাদ জানিয়ে তালেবান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বাখি বলেন, নারী অধিকারের দোহাই দিয়ে সমস্ত নিরপরাধ আফগানদের শাস্তি দেয়া মানবতাবিরোধী অপরাধ।

 

প্রসঙ্গত, ২০২১ সালের আগস্টে যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারকে পরাজিত করে ক্ষমতায় আসে তালেবান। রাতারাতি আফগানস্থান থেকে সৈন্য প্রত্যাহার করে নেয় ওয়াশিংটন। ক্ষমতায় এসে শরিয়া আইন বাস্তবায়ন করে তালেবান।

বিবাহবহির্ভূত সম্পর্কের অভিযোগে এক নারী ও তার প্রেমিককে ৩৯টি বেত্রাঘাতের কথা উল্লেখ করে জাতিসংঘের মানবাধিকার অফিসের মুখপাত্র রাভিনা শামদাসানি তালেবান কর্তৃপক্ষকে অবিলম্বে প্রকাশ্যে বেত্রাঘাতের ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছেন। জাতিসংঘ প্রকাশ্যে বেত্রাঘাতের এমন অসংখ্য ঘটনা নথিবদ্ধ করেছে।

news24bd.tv/আজিজ