এবার স্বর্ণ দিয়ে তেল কিনছে ঘানা
এবার স্বর্ণ দিয়ে তেল কিনছে ঘানা

সংগৃহীত ছবি

এবার স্বর্ণ দিয়ে তেল কিনছে ঘানা

অনলাইন ডেস্ক

মার্কিন ডলারের পরিবর্তে স্বর্ণ দিয়ে তেল কিনতে যাচ্ছে ঘানা সরকার। দেশটির ভাইস-প্রেসিডেন্ট মাহামুদু বাউমিয়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জানিয়েছেন, স্বর্ণ দিয়ে তেলজাত পণ্য কেনার নতুন নীতিতে কাজ করছে ঘানা সরকার। ডলারের মজুদ ঠিক রাখতে ও স্থানীয় মুদ্রার মান ঠিক রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। খবর আলজাজিরার।

গত বছরের শেষে ঘানার মোট বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৯.৭ বিলিয়ন ডলার। এ বছরের সেপ্টেম্বরে যা দাঁড়িয়েছে মাত্র ৬.৬ বিলিয়ন ডলারে। এই অর্থ দিয়ে মাত্র তিন মাসের আমদানি ব্যয় মেটাতে পারবে দেশটি। এমন পরিস্থিতিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঠিক রাখতে স্বর্ণ দিয়ে তেল আমদানি ব্যয় মেটাতে উদ্যোগ নিয়েছে ঘানা সরকার।

ভাইস প্রেসিডেন্ট বাউমিয়া বলেন, নতুন নীতি বাস্তবায়িত হলে আমাদের বিনিময় ব্যবস্থার ভারসাম্যে মৌলিক পরিবর্তন আনবে এবং মুদ্রার ক্রমাগত অবমূল্যায়ন উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে।

ইতিমধ্যে দেশটির বড় স্বর্ণ উত্তোলনকারীকে তাদের মোট মজুদের ২০ শতাংশ স্বর্ণ কেন্দ্রীয় ব্যাংকের কাছে বিক্রির নির্দেশ দেয়া হয়েছে। ২০২২ সালের জানুয়ারি থেকে স্বর্ণ বিক্রির এ নির্দেশ দেয়া হয়েছে বলে ফেসবুক পোস্টে জানান বাউমিয়া।

ঘানায় তেলের খনি রয়েছে। দেশটি অপরিশোধিত তেল উৎপাদন করে। ২০১৭ সালে এক বিস্ফোরণের পর দেশটির একমাত্র তেল পরিশোধনাগার বন্ধ হয়ে যায়। এখন তেল পরিশোধন করতে পারে না দেশটি।

news24bd.tv/আজিজ

এই রকম আরও টপিক