বিশ্বকাপে লেভানডস্কির প্রথম গোল, পোল্যান্ডের কাছে হার সৌদি আরবের
বিশ্বকাপে লেভানডস্কির প্রথম গোল, পোল্যান্ডের কাছে হার সৌদি আরবের

বিশ্বকাপে লেভানডস্কির প্রথম গোল, পোল্যান্ডের কাছে হার সৌদি আরবের

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে অঘটনের জন্ম দেওয়া সৌদি আরব দ্বিতীয় ম্যাচে হেরে গেল পোল্যান্ডের কাছে। আজ শনিবার এডুকেশন সিটি স্টেডিয়ামে পোলিশদের কাছে ২-০ গোলে হেরে গেছে সৌদি। পোল্যান্ডের জয় নিশ্চিত হয় ৮২ মিনিটে রবার্ট লেভানডস্কির গোলে। বিশ্বকাপ ফুটবলে এই তারকা স্ট্রাইকারের এটাই প্রথম গোল।

লেভানডস্কির স্মরণীয় গোলের আগে প্রথমার্ধে পিওতর জেলেনস্কির গোলে এগিয়ে যায় পোল্যান্ড। এ গোলেও অবদান ছিল লেভানডস্কির। তার পাস থেকে লক্ষ্যভেদ করেন জেলেনস্কি। প্রথমার্ধ শেষের আগে পেনাল্টি থেকে সেই গোল শোধের সুযোগ পেয়েছিল সৌদি আরব।

তবে পোলিশ গোলরক্ষক ওয়েচেক শেজনি সে যাত্রায় বাঁচিয়ে দেন নিজের দলকে।

সৌদি আরব ম্যাচটি হেরেছে মূলত নিজেদের ভুলেই। প্রথমার্ধে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়া ছাড়াও, দ্বিতীয় গোল হজমে তাদের গা ছাড়া ভাবই ছিল প্রধান কারণ। ৮২তম মিনিটে নিজেদের ডি বক্সের সামনে বল দেওয়া-নেওয়া করার সময় আবদুলেলা আল মালিকির নিয়ন্ত্রণ হারান। তৎক্ষণাৎ বল নিয়ে ডি বক্সে ঢুকে পড়ে লেভানডস্কি পোল্যান্ডকে জয়সূচক গোল এনে দেন।

এর আগে, প্রথমার্ধের ৩৮তম মিনিটে গোলরক্ষক শেজনির লম্বা পাস ধরে এগিয়ে যায় পোল্যান্ড। বল মাঠের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা দেখা দিলে লেভানডস্কি দারুণ দক্ষতায় সে বল নিয়ন্ত্রণ করে বাড়ান গোললাইনের সামনে দাঁড়িয়ে থাকা জেলেনস্কির কাছে। জোরালো শটে সৌদি আরবের গোলরক্ষক মোহামেদ আল ওয়াইসকে পরাস্ত করেন জেলেনস্কি।

জেলেনস্কির সেই সেই গোল শোধের সুযোগ সৌদি পায় ৪৫তম মিনিটে।  সালেহ আল সেহরি পেনাল্টি এনে দেন সৌদি আরবকে। ক্রিস্তিয়ান বাইলিক তাকে আঘাত করলে রেফারির চোখ তা এড়িয়ে যায়। তবে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির (ভিএআর) সুবাদে পেনাল্টি পেয়ে যায় সৌদি আরব। গোল শোধের সুবর্ণ সুযোগটি নষ্ট করেন সালেম আল দাওসারি। তার শট ডানপ্রান্তে ঝাপিয়ে পড়ে ঠেকিয়ে দেন শেজনি। এরপর রিবাউন্ড থেকে গোলের সুযোগ পেয়েছিলেন লেফট ব্যাক মোহামেদ আল বুরাইক। কিন্তু তার নেওয়া শটও দারুণ দক্ষতায় ঠেকিয়ে দিয়ে দলের লিড অক্ষত রাখেন শেজনি।

পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধে খেলতে নামা সৌদি আরব আক্রমণের ধাঁর বাড়ায় ঠিকই, তবে পোল্যান্ডের জালের দেখা কিছুতেই খুঁজে পাচ্ছিলেন না দলটির ফুটবলাররা। এরপর তো তাদের ভুলের সুযোগ নিয়ে লেভানডস্কি করলেন বিশ্বকাপে নিজের প্রথম গোল, যে গোলেই হার নিশ্চিত হয় উড়তে থাকা সৌদি আরবের।

news24bd.tv/সাব্বির