মেসির কল্যাণে বিশ্বকাপে টিকে রইলো আর্জেন্টিনা

সংগৃহীত ছবি

মেসির কল্যাণে বিশ্বকাপে টিকে রইলো আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

হারলেই গ্রুপ পর্ব থেকে বাদ, এমন সমীকরণে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। তবে এবার আর কোনো ভুল করেননি মেসি-ডি মারিয়ারা। ২-০ ব্যবধানে মেক্সিকোকে হারিয়ে কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো স্ক্যালোনির শীর্ষরা। আর এই দুই গোলেই কাপ্তান মেসির অবদান।

আর্জেন্টিনার হয়ে প্রথম গোলটি করেন ফুটবলের ক্ষুদে যাদুকর মেসি।  অপর গোলটি করেছেন বদলি খেলোয়াড় এনজো ফার্নান্দেজ।

শনিবার দিবাগত রাত ১টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে মেক্সিকোর মুখোমুখি হয়েছে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। জয়ের কোনো বিকল্প নেই এমন ম্যাচে আর্জেন্টিনা স্কোয়াডে পাঁচ পরিবর্তন আনেন স্ক্যালোনি।

ম্যাচের শুরু থেকেই ছন্দহীন ফুটবল খেলতে থাকে দুদল। সময় বাড়ার সঙ্গে সঙ্গে নিজেদের চিরচেনা রূপে ফিরতে থাকে মেসিরা। তবে প্রথমার্ধ শেষ হয় কোনো গোল ছাড়াই।

দ্বিতীয়ার্ধে নেমেই খোলস পাল্টাতে থাকে স্ক্যালোনির শীর্ষরা। একের পর এক আক্রমণে মেক্সিকোর ডিফেন্ডারদের ব্যস্ত করে তোলেন মেসি-ডি মারিয়ারা। কোনঠাসা হয়ে পড়ে মার্টিনোর শীর্ষরা।

৫৩ মিনিটে ডিবক্সের বাইরে থেকে মেসিকে ফাউল করা হলে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। মেসির বা পায়ের ফ্রি কিক গোলবারের ওপর দিয়ে চলে যায়। এর ঠিক ১১ মিনিট বাদে অর্থাৎ ৬৪ মিনিটে আসে মেসির সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। ডি বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক শটে দলকে এগিয়ে নেন আর্জেন্টাইন এ দলপতি।

মেসির এই গোলে অ্যাসিস্ট করেন ডি মারিয়া। তিনি ডান দিক থেকে পাস দেন মেসিকে। ডি বক্সের বাইরে থেকে বলে শট দেন মেসি। আর এতেই মেক্সিকান শিবিরে প্রথম আঘাত।

গোলের পর একদম হতাশায় ডুবে যায় মার্টিনোর শীর্ষরা। আক্রমণ তো দূরে রক্ষণভাগ সামাল দিতে সময় পার করতে হয় তাদের।

মেসির পর মেক্সিকোর জালে ফার্নান্দেজের গোল। এই গোলেও অবদান আর্জেন্টাইন দলপতির, কারণ বলটি অ্যাসিস্ট করেন মেসি। শট কর্নার থেকে বাঁ দিক দিয়ে বল আসে ফার্নান্দেজের পায়ে। তিনি গুটিরেজকে ফাঁকি দিয়ে কোনাকুনি তুলে দিয়ে বল জড়ান মেক্সিকোর জালে। ২-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা।

ম্যাচের বাকি সময়েও ছিল আর্জেন্টিনার আধিপত্য। তবে আর গোল করতে পারেনি তারা। অবশেষে ২-০ ব্যবধানে ম্যাচ জিতে কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো মেসিরা।

ম্যাচের বাকি সময়েও ছিল আর্জেন্টিনার আধিপত্য। তবে আর গোল করতে পারেনি তারা। আর এতেই কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো টিম আর্জেন্টিনা।

এই ম্যাচ জিতে গ্রুপ সি এর পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে ওঠে এসেছে আর্জেন্টিনা। বর্তমানে তাদের পয়েন্ট ৩। অন্যদিকে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পোল্যান্ড। বিশ্বকাপের পরের রাউন্ডে যেতে আর্জেন্টিনার বাধা লেভানডস্কির পোল্যান্ড, আর এই ম্যাচও জিততে হবে মেসিদের। একই দিনে সৌদি আরবের বিপক্ষে খেলবে মেক্সিকো।

news24bd.tv/মামুন