বিশ্বের সবচেয়ে বড় পারমাণবিক শক্তিধর দেশ হতে চায় উত্তর কোরিয়া
বিশ্বের সবচেয়ে বড় পারমাণবিক শক্তিধর দেশ হতে চায় উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন (ছবি: সংগৃহীত)

বিশ্বের সবচেয়ে বড় পারমাণবিক শক্তিধর দেশ হতে চায় উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

পারমাণবিক ক্ষমতাধর সম্পন্ন দেশ উত্তর কোরিয়া। দেশটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির অধিকারী হতে চায়, এটিই তাদের প্রধান লক্ষ্য। এমনটা জানিয়েছেন খোদ উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। তিনি বলেছেন, ‘আমার দেশের প্রধান লক্ষ্য, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির অধিকারী হওয়া।

’ রোববার এক প্রতিবেদনে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থাটি জানায়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, তার দেশের চূড়ান্ত লক্ষ্য হচ্ছে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির অধিকারী হওয়া। একই সঙ্গে সামরিক বাহিনীর কয়েক ডজন অফিসারকে পদোন্নতি দিয়েছেন তিনি যারা কি না সবশেষ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সঙ্গে জড়িত ছিলেন।

গত ১৮ নভেম্বর পরিবারের সদস্যদের নিয়ে প্রকাশ্যে আসেন কিম। ওই দিন দেশটির বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাওসং-১৭ পরিদর্শন করেন তিনি। একই সঙ্গে পারমাণবিক অস্ত্র দিয়ে মার্কিন হুমকি মোকাবেলা করা হবে বলে প্রতিশ্রুতি দেন। এরপরেই কিমের কাছ থেকে এই ঘোষণা এলো।

সামরিক কর্মকর্তাদের পদোন্নতির অনুষ্ঠানে কিম বলেন, ‘দেশের মর্যাদা, সার্বভৌমত্ব ও জনগণের রক্ষার্থে পারমাণবিক শক্তি নির্মাণ করা হচ্ছে। আমাদের প্রধান লক্ষ্য হলো, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির অধিকারী হওয়া। ’

হাওসং-১৭ কে বিশ্বের সবচেয়ে শক্তিশালী কৌশলগত অস্ত্র হিসেবে আখ্যা দিয়ে কিম বলেন, ‘এটি আমাদের দৃঢ় সংকল্পকে প্রদর্শন করেছে। শেষ পর্যন্ত বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী তৈরি করার ক্ষমতা প্রদর্শন করেছে। ’

তিনি আরও বলেন, ‘পারমাণবিক অস্ত্র বহনে ক্ষমতাসম্পন্ন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে উত্তর কোরিয়ার বিজ্ঞানীরা। প্রযুক্তির উন্নয়নে তারা এক ধাপ এগিয়ে গেছে। ’

গত ১৮ নভেম্বর সকালে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ওই পরীক্ষা ও ক্ষেপণাস্ত্র তৈরির সঙ্গে জড়িতদের বিভিন্ন উপাধিতে ভূষিত করেছেন কিম।

নিষেধাজ্ঞা সত্ত্বেও চলতি বছরে রেকর্ড ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। শুধুমাত্র গত দুই মাসে ৫০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা। এর মধ্যে বেশিরভাগই স্বল্প পাল্লার। আর এই মাসে দুটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছুড়ে পিয়ংইয়ং।

news24bd.tv/মামুন