সেই ১২ কৃষকের জামিন করিয়েছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান
সেই ১২ কৃষকের জামিন করিয়েছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান

সংগৃহীত ছবি

সেই ১২ কৃষকের জামিন করিয়েছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান

পাবনা প্রতিনিধি

পাবনার ঈশ্বরদীতে ২৫ হাজার টাকা ঋণের মামলায় গ্রেপ্তার হওয়া ১২ কৃষকের জামিন করিয়েছেন দেশের শীর্ষ শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। এমনকি ঋণ পরিশোধে সহায়তার ঘোষণা দিয়েছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান।

পাবনার আমলী আদালত-৩ এর বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শামসুজ্জামান শুনানি শেষে রোববার (২৭ নভেম্বর) সকালে তাদের জামিন মঞ্জুর করেন। ২০২১ সালের একটি মামলায় গত বৃহস্পতিবার রাতে পুলিশ তাদেরকে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠায়।

জামিনপ্রাপ্তরা হলেন- উপজেলার ছলিমপুর ইউনিয়নের ভাড়ইমারি গ্রামের শুকুর প্রামাণিকের ছেলে আলম প্রামাণিক (৫০), মনি মন্ডলের ছেলে মাহাতাব মন্ডল (৪৫), মৃত কোরবান আলীর ছেলে কিতাব আলী (৫০), হারেজ মিয়ার ছেলে হান্নান মিয়া (৪৩), মৃত আবুল হোসেনের ছেলে মোহাম্মদ মজনু (৪০) ও মৃত আখের উদ্দিনের ছেলে মোহাম্মদ আতিয়ার রহমান (৫০), মৃত সোবহান মন্ডলের ছেলে আব্দুল গণি মন্ডল (৫০), কামাল প্রামানিকের ছেলে শামীম হোসেন (৪৫), মৃত আয়েজ উদ্দিনের ছেলে সামাদ প্রামানিক (৪৩), মৃত সামির উদ্দিনের ছেলে নূর বক্স (৪৫),  রিয়াজ উদ্দিনের ছেলে মোহাম্মদ আকরাম (৪৬) ও লালু খাঁর ছেলে মোহাম্মদ রজব আলী (৪০)।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাইদুর রহমান সুমন, অ্যাডভোকেট মইনুল ইসলাম মোহন এবং সিনিয়র অ্যাডভোকেট কাজী সাজ্জাদ ইকবাল লিটন।

স্থানীয় সূত্রে জানা যায়, বাংলাদেশ সমবায় ব্যাংক নামে একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েছিল ওই কৃষকরা। সময়মতো টাকা ফেরত না দেয়ার অভিযোগে ২০২১ সালে সমবায় ব্যাংকের পক্ষে মোজাম্মেল হোসেন নামে এক ব্যক্তি ওই কৃষকদের বিরুদ্ধে মামলা করেন।

গত বুধবার সেই মামলায় ৩৭ কৃষকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত। পরে পুলিশ আসামিদের ধরতে তৎপরতা শুরু করে।

গ্রেপ্তার হওয়া কৃষকদের অনেকেই দাবি করেছেন, ঋণের টাকা পরিশোধ করার পরও তাদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

কৃষক গ্রেপ্তারের বিষয়টি জানাজানি হলে নজরে আসে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের। পরে তিনি গ্রেপ্তারকৃতদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন এবং কৃষকদের জামিন করার ব্যবস্থা করেন।

news24bd.tv/মামুন