শেষ ষোলোর দৌড়ে ব্রাজিলকে ছোঁয়ার হাতছানি বেলজিয়ামের

সংগৃহীত ছবি

শেষ ষোলোর দৌড়ে ব্রাজিলকে ছোঁয়ার হাতছানি বেলজিয়ামের

অনলাইন ডেস্ক

গ্রুপ এফ-এ নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মরক্কোর বিপক্ষে মাঠে নামবে বেলজিয়াম। বাংলাদেশ সময় রোববার সন্ধ্যা ৭টায় মাঠে গড়াবে ম্যাচটি। আজ জিতলেই শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে বেলজিয়ামের। সেই সাথে হয়ে যাবে একটি রেকর্ডও।

মরক্কোর বিপক্ষে আজ জিতলে বিশ্বকাপের গ্রুপপর্বে ব্রাজিলের টানা ৮ জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলবে বেলজিয়াম।

সবশেষ ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে গ্রুপের ছয় ম্যাচের সবগুলোই জিতেছে বেলজিয়াম। চলতি আসরেও জয় পেয়েছে প্রথম ম্যাচে। কানাডার বিপক্ষে ১-০ গোলের জয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছে দলটি।

আজ আরও একটি জয়ের খোঁজে মাঠে নামবে বেলজিয়াম। যেখানে জয় পেলে শেষ ষোলো নিশ্চিত হওয়ার পাশাপাশি ব্রাজিলের টানা আট জয়ের রেকর্ডেও ভাগ বসাবে রবার্তো মার্তিনেজের দল।

রাশিয়ায় গত আসরে নিজেদের বিশ্বকাপ ইতিহাসের সেরা সাফল্য পেয়েছিল তৃতীয় হয়ে। দেশটির ফুটবল ইতিহাসে সোনালি প্রজন্মের খ্যাতি কুড়ানো এই দলটি তার চেয়েও ভালো কিছু করার স্বপ্ন দেখছে। তবে বেলজিয়ামকে রুখে দিতে নিজেদের সেরাটা দিতে দ্বিতীয়বার ভাববে না মরক্কোও।

সবশেষ ম্যাচে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়াকে গোলশূন্য গোলে রুখে দিয়ে চমক দেখিয়েছে মরক্কো। এখন অপেক্ষা আরেকটি চমকের। যদিও গ্রুপ পর্বে বেলজিয়ানদের সাফল্যের ইতিহাস তাদের জন্য বড় বাধা। ১৯৯৪ সালে সৌদি আরবের কাছে হারের পর থেকে বিশ্বকাপের প্রথম পর্বে ১৩ ম্যাচ ধরে অজেয় বেলজিয়াম। তাছাড়া আফ্রিকানদের বিপক্ষেও বিশ্বমঞ্চে দাপট বেলজিয়ামের।

বিশ্বকাপে আফ্রিকার কোনও দলের কাছে কখনও হারেনি বেলজিয়াম। সবশেষ ২০১৮ সালে তিউনিসিয়াকে ৫-২ গোলে হারায় তারা। এর আগে ২০১৪ সালে আলজেরিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়। ২০০২ সালে তিউনিসিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র এবং ১৯৯৪ সালে মরক্কোর বিপক্ষে ১-০ গোলে জিতেছিল তারা।

অবশ্য ২০০৮ সালের স্মৃতি মরক্কোকে উজ্জীবিত করতে পারে। সেবার শেষ দেখা হয়েছিল দুই দলের। যেখানে ৪-১ গোলে বেলজিয়ামকে হারিয়েছিল তারা।  

বেলজিয়ামের সর্বোচ্চ গোলদাতা রোমেলু লুকাকুকে এই ম্যাচেও সম্ভবত পাওয়া যাচ্ছে না। তার বদলে একাদশে জায়গা পেয়ে কানাডা বধের নায়ক মিচি বাতশুয়াই থাকবেন আক্রমণের নেতৃত্বে। মাঝমাঠের দায়িত্ব প্রত্যাশিতভাবে থাকবে কেভিন ডি ব্রুইনার কাঁধে। আগের ম্যাচে পেনাল্টি সেভ করে দলকে বাঁচানো থিবো কোর্তোয়ার ওপর বরাবরের মতো ভরসা রাখছেন মার্তিনেজ।

news24bd.tv/আমিরুল