মেট্রোরেলের ইঞ্জিন-বগি নিয়ে মোংলা বন্দরে থাই জাহাজ
মেট্রোরেলের ইঞ্জিন-বগি নিয়ে মোংলা বন্দরে থাই জাহাজ

মেট্রোরেলের ইঞ্জিন-বগি নিয়ে মোংলা বন্দরে থাই জাহাজ

বাগেরহাট প্রতিনিধি

মেট্রোরেলের ইঞ্জিন বগি এবং যমুনা নদীতে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর মালামাল নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে থাইল্যান্ড পতাকাবাহী জাহাজ ‘এসপিএম ব্যাংকক’।

রোববার (২৭ নভেম্বর) দুপুর সাড়ে ৩টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে জাহাজটি নোঙ্গর করে। এখন চলছে বন্দরে আমদানি হওয়া এসব পণ্যের খালাস কাজ। বন্দর কর্তৃপক্ষের হারবার সূত্রে এ তথ্য নিশ্চিত
করেছে।

এসপিএম ব্যাংকক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, গত ৫ নভেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা বিদেশি জাহাজে মেট্রোরেলের ১৩তম চালানে আটটি কোচ ও চারটি ইঞ্জিন ছাড়াও বঙ্গবন্ধু রেল সেতুর ১৭৮ প্যাকেজের দুটি ক্রেন ও মেশিনারি পণ্য এসেছে আগামী ডিসেম্বর এবং জানুয়ারিতে আরও দুটি চালান আমদানির মধ্যে দিয়ে ১৪৪টি চালান পূর্ণ হবে মেট্রোরেলের।

রোববার মোংলা বন্দরে আসা মেট্রোরেলের কোচ এবং বঙ্গবন্ধু রেল সেতুর মেশিনারি পণ্য খালাস বিকেলেই শুরু হয়েছে। খালাসের পর নদী ও সড়ক পথে ঢাকার উত্তরায় মেট্রোরেল এবং যমুনা নদীর পাড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর কাছে পৌঁছানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, দেশের চলমান বড় বড় মেগা প্রকল্পের পণ্য মোংলা বন্দর দিয়ে আমদানি পর তা খালাস হচ্ছে।

বন্দরের অত্যাধুনিক ক্রেন দিয়ে এসব পণ্য খালাস করা হচ্ছে। এছাড়া নানা রকম সুযোগ সুবিধা ও সক্ষমতা বৃদ্ধি পাওয়ায় এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে উঠছেন দেশের পাশাপাশি বিদেশি ব্যবসায়ীরাও।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক