মরক্কোর বিপক্ষে বেলজিয়ামের হার, ব্রাসেলসে দাঙ্গা
মরক্কোর বিপক্ষে বেলজিয়ামের হার, ব্রাসেলসে দাঙ্গা

সংগৃহীত ছবি

মরক্কোর বিপক্ষে বেলজিয়ামের হার, ব্রাসেলসে দাঙ্গা

অনলাইন ডেস্ক

ফিফা র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছে ২২ নম্বরে থাকা মরক্কো। প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে কোনো রকমে জয়ের পর হারের তিক্ত স্বাদ পেতে হয়েছে মরক্কোর বিপক্ষে। তাতে বিশ্বকাপের শেষ ষোলোতে খেলা কঠিন হয়েছে দলটির। এতে ক্ষোভে ফুঁসছে বেলজিয়াম সমর্থকরা।

ম্যাচ হারের পর রাজধানী ব্রাসেলসে দাঙ্গা হামলা করেছে দেশটির সমর্থকরা।

পুড়িয়ে দেওয়া হয়েছে বেশকিছু গাড়ি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছুড়াসহ জলকামানের ব্যবহার করতে হয়েছে পুলিশকে। এছাড়াও আটক করা হয়েছে বহু দাঙ্গাকারীকে।

খবর রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসসহ বেশ কয়েকটি এলাকায় দাঙ্গা হয়েছে। অনেক দাঙ্গাকারীর শরীরে মরক্কোর পতাকা জড়ানো ছিল। দাঙ্গা থামাতে পুলিশ জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। দাঙ্গাকারীরা পুলিশের সঙ্গেও সংঘর্ষে লিপ্ত হয়েছিল।  

পুলিশের মুখপাত্র ইলস ভ্যান ডি কিরে বলেছেন, ‘সন্ধ্যা ৭টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। তবে ঘটনাস্থলগুলোতে পুলিশ টহল অব্যাহত রয়েছে। ’ 

ইলস ভ্যান ডি কিরে আরও জানিয়েছে, সংঘর্ষের সময়ে দাঙ্গাকারীরা আতশবাজি ফুটিয়েছে। তাদের হাতে প্রজেক্টাইল (এক ধরনের বন্দুক) ও লাঠি ছিল। তারা মহাসড়কে বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। আতশবাজির মধ্যে পড়ে এক সাংবাদিক আহত হয়েছেন। পুলিশ বাধ্য হয়ে জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহার করেছে।  

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এ ঘটনার পর ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ ব্রাসেলসের সিটি সেন্টার থেকে লোকজনকে দূরে থাকতে নির্দেশ দিয়েছেন। মহাসড়কের পরিস্থিতি স্বাভাবিক করতে কর্তৃপক্ষ কাজ করছে বলেও জানিয়েছেন তিনি।  

ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ বলেছেন, ‘এই দাঙ্গার তীব্র নিন্দা জানাই। শৃঙ্খলা ফেরাতে পুলিশ কঠোর ব্যবস্থা নিয়েছে। আমি ফুটবল ভক্তদের শহরের কেন্দ্রে আসতে নিষেধ করেছি। যারা বিশৃঙ্খলা সৃষ্টি করেছে, তাদের গ্রেপ্তার করতে পুলিশকে নির্দেশ দিয়েছি। ’
আল-জাজিরা জানিয়েছে, শৃঙ্খলা ফেরাতে অন্তত ১০০ পুলিশ এক সঙ্গে কাজ করেছে। এ সময় কতজনকে গ্রেপ্তার বা আটক করা হয়েছে, তা এখনো জানা যায়নি। দাঙ্গার বিস্তার থামাতে মেট্রো স্টেশন এবং রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

গ্রুপের শেষ ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে বেলজিয়াম। যেখানে জয় ভিন্ন পথ খোলা নেই তাদের সামনে। ম্যাচটি মাঠে গড়াবে আগামী পহেলা ডিসেম্বর রাত ৯টায়।

news24bd.tv/আমিরুল