৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল
৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল

ফাইল ছবি

৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল

অনলাইন ডেস্ক

চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। তবে পরীক্ষায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থীই পাস করেনি।

সোমবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এ বছর ২৯ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ২ হাজার ৯৭৫টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে এবং ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি।  গত বছর এই সংখ্যা ছিল ১৮।

এদিকে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

এবার মোট ২ হাজার ৯৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে।

এছাড়া চলতি বছর পাশের হারে এগিয়ে যশোর বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ২২৫ জন পরীক্ষার্থী।

ঢাকা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ০৩ শতাংশ। বরিশাল বোর্ডে ৮৯ দশমিক ৬১ শতাংশ। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৫৩ শতাংশ। সিলেট বোর্ডে পাশের হার ৭৮.৮২ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৫৬৫ জন।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। চলে ১ অক্টোবর পর্যন্ত। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ছিল।

এ ছাড়া মাদরাসা বোর্ডের ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী ছিল।

news24bd.tv/হারুন