এবার সরাসরি বিশ্বকাপে আফগানিস্তানও 
এবার সরাসরি বিশ্বকাপে আফগানিস্তানও 

সংগৃহীত ছবি

এবার সরাসরি বিশ্বকাপে আফগানিস্তানও 

অনলাইন ডেস্ক

এবার ভারতে অনুষ্ঠিত ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ। রোববার (২৭ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সরাসরি ওয়ানডে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান।

শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তান সিরিজের প্রথম ম্যাচ জেতায় বাংলাদেশের বিশ্বকাপ খেলা নিশ্চিত হয়ে যায়। আর রোববার সিরিজের দ্বিতীয় ম্যাচে বর্ষটির কারণে ম্যাচ বাতিল হওয়ায় এক পয়েন্ট পেয়ে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করে আফগানিস্তান।

বিশ্বকাপ সুপার লিগে ১৪ ম্যাচে ১১ জয়ের সঙ্গে গতকালের পরিত্যক্ত ম্যাচ থেকে ৫ পয়েন্ট পেয়েছে আফগানরা। সব মিলিয়ে ১১৫ পয়েন্ট নিয়ে সপ্তম দেশ হিসেবে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করল তারা।

সুপার লিগ থেকে স্বাগতিক ভারত ছাড়া আরও সাত দল বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। রোববার আফগানিস্তান সপ্তম স্থানটি লুফে নেয়ায় এখন আর বাকি থাকল একটি স্পট।

এই একটি স্পটের জন্য লড়াই করছে বর্তমান এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। এই দলগুলোর মধ্যে একটি দল সরাসরি ২০২৩ বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

এদিকে স্বাগতিক ভারত ছাড়াও বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান।