সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষায় শীর্ষে যশোর, বন্যায় পিছিয়ে সিলেট
সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষায় শীর্ষে যশোর, বন্যায় পিছিয়ে সিলেট

সংগৃহীত ছবি

সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষায় শীর্ষে যশোর, বন্যায় পিছিয়ে সিলেট

অনলাইন ডেস্ক

গতকাল সোমবার প্রকাশিত হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। যেখানে দেখা যায় পাশের হারে এগিয়ে যশোর বোর্ড। অন্যদিকে পাসের হার সবচেয়ে কম সিলেট বোর্ডে। যশোর শিক্ষা বোর্ড কর্মকর্তারা বলছেন, সংক্ষিপ্ত সিলেবাস ও প্রশ্নের একাধিক অপশন থাকাই ভাল ফলাফলের কারণ।

আর পাসের হারে পিছিয়ে থাকা সিলেট বোর্ড বলছে, পরীক্ষার সময় বন্যা হওয়ায় গ্রামাঞ্চলে ফলাফল খারাপ হয়েছে। তবে, এবার সারা দেশে ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানে পাস করেনি কেউ-ই।

গতকাল এসএসসির ফলাফল প্রকাশের পর যশোরে মাধ্যমিকের গণ্ডি পেরুনো কিশোর-কিশোরীরা আনন্দে মেতেছে। তাদের এই আনন্দ কলেজ জীবনের প্রবেশ অধিকারের।

যশোর বোর্ডে পাসের হার ও জিপিএ ফাইভে এগিয়ে শিক্ষার্থীরা। পাস করেছে বোর্ডের ৯৫ দশমিক ৩ শতাংশ শিক্ষার্থী।

বোর্ডের কর্মকর্তারা বলছেন, সংক্ষিপ্ত সিলেবাস ও প্রশ্নের একাধিক অপশন থাকায় ফলাফল ভালো হয়েছে।

তবে যশোরে যখন আনন্দের জোয়ার তখন সিলেট বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের জন্য দুঃসংবাদ। পাসের হারে সবচেয়ে পিছিয়ে আছে সিলেটের শিক্ষার্থীরা। শহরের ফলাফল ভাল হলেও বন্যার কারণে বেশি খারাপ হয়েছে গ্রামাঞ্চলে বলে জানালেন সংশ্লিষ্টরা।

তবে গেলো বারের চেয়ে ফলাফল ভাল করেছে চট্টগ্রাম। এই বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৫৩ শতাংশ। যাতে জিপিএ ১৮ হাজার ৬৬৪ জন। বন্দরনগরীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছিলো উচ্ছ্বাস।

এছাড়াও পাসের হার বেড়েছে বরিশাল-কুমিল্লা ও ময়মনসিংহে। তবে, পাসের হার সামান্য কমেছে রাজশাহী ও দিনাজপুরে।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা দেয় মোট ২০ লাখের বেশি পরীক্ষার্থী।

news24bd.tv/আমিরুল