রাশিয়ানদের বিরুদ্ধে ‘বর্ণবাদী’ মন্তব্য পোপের

সংগৃহীত ছবি

রাশিয়ানদের বিরুদ্ধে ‘বর্ণবাদী’ মন্তব্য পোপের

অনলাইন ডেস্ক

চেচেন বুরিয়াতসহ যারা ‌‘রাশিয়ান ঐতিহ্যের’ নয় তারাই ইউক্রেনে নিষ্ঠুর আচরণ করছে বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। সোমবার ‍জেসুইট ম্যাগাজিন আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মীয় এই নেতা। পোপের এই বর্ণবাদী মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে মস্কো। খবর আরটির।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা বলেছেন, ‘রাশিয়া একটি বহু মতাদর্শের দেশ‌ এবং চেচেন, বুরিয়াতসয় ভিন্নমতের যারা আছেন সবাই মিলেই আমরা একটি পরিবার। ’ পোপের মন্তব্যকে রুশোফোবিয়ার থেকেও খারাপ বলে মন্তব্য করেন তিনি।

রাশিয়ার ককেশাস পর্বমালায় বসবাস করে মুসলিম ধর্মাবলম্বী চেচেন জাতিগোষ্ঠী। চেচেনদের নেতা রমজান কাদিরভ পুতিনের ঘনিষ্ঠ মিত্র।

যুদ্ধ শুরুতে চেচেন যোদ্ধাদের একটি দল পাঠিয়েছিলেন তিনি। অন্যদিকে দক্ষিণ-পশ্চিম সাইবেরিয়ায় বসবাস করে বৌদ্ধ ধর্মের অনুসারী বুরিয়াত জাতিগোষ্ঠী।  

সাক্ষাৎকারে পোপ বলেন, ইউক্রেনীয়দের হত্যা করা হচ্ছে। চেচেন ও বুরিয়াতসয় যারা রাশিয়ান কিন্তু রাশিয়ান ঐতিহ্যের নয় তারাই ইউক্রেনে বর্বরতা চালাচ্ছে।   

চেচেন ও বুরিয়াতের বিরুদ্ধে নিষ্ঠুরতার অভিযোগকে ‘অদ্ভুত’ বলে মন্তব্য করেন বুরিয়াতিয়ার প্রধান আলেক্সি সিদেনভ। রোমের পোপদের ঘোষিত ক্রুসেডের কথা উল্লেখ করে তিনি বলেন, ইতিহাস বলে যারা নিজেদের সভ্য জাতির প্রতিনিধি মনে করে তারা অনেক দেশ, জাতি, মানুষকে ধ্বংস করেছে।  

তিনি আরও বলেন, এই ধরণের লোকেরা যদি আমাদের যোদ্ধাদের দিকে আঙ্গুল তোলে তবে বুঝতে হবে আমাদের যোদ্ধারা ভালো কাজ করছে।  

news24bd.tv/আজিজ