বিশ্বকাপ আয়োজনে প্রায় ৫০০ শ্রমিক মারা গেছে: কাতার

সংগৃহীত ছবি

বিশ্বকাপ আয়োজনে প্রায় ৫০০ শ্রমিক মারা গেছে: কাতার

অনলাইন ডেস্ক

কাতার ফিফা বিশ্বকাপ ২০২২ আয়োজনের স্বত্ত্ব পায় ২০১০ সালে। ফিফা বিশ্বকাপের সবচেয়ে বেশি প্রায় ২০০ বিলিয়ন ইউরো খরচ করে ১২ বছর ধরে অবকাঠামো নির্মাণ করে মরুর বুকে ফুটবল আয়োজন করছে দেশটি। অল্প সময়ে স্টেডিয়াম, রাস্ত-ঘাট, আবাসন নির্মান করায় দেশটিতে প্রায় ৪০০ থেকে ৫০০ শ্রমিক মারা গেছেন বলে স্বীকার করেছেন কাতারের বিশ্বকাপ আয়োজন কমিটির প্রধান হাসান আল থাওয়াদি। সোমবার (২৮ নভেম্বর) ব্রিটিশ ব্রডকাস্টার পিয়ার্স মরগ্যানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা স্বীকার করেন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। তিনি বলেন, বিশ্বকাপের কর্মযজ্ঞে ৪০০ থেকে ৫০০ শ্রমিকের মৃত্যু হয়েছে। তবে সুনির্দিষ্ট সংখ্যা বলতে পারব না।

সাক্ষাৎকারে সাংবাদিক পিয়ার্স মরগানকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে থাকা থাওয়াদি বলেছেন, শ্রমিক মৃত্যুর বিষয়ে সরকারি যে হিসাব দেওয়া হয়েছে সংখ্যাটা তার চেয়ে বেশি।

বিশ্বকাপ আয়োজনে যারা মারা গেছেন তাদের অধিকাংশ অভিবাসী এবং সংখ্যাটা ৪০০-৫০০ জনের মতো। যদিও সংখ্যা নিয়ে আমি পুরোপুরি নিশ্চিত নই এবং মনে করি যে, প্রতিটি মৃত্যুই ক্ষতিপূরণের অযোগ্য।

এর আগে বিট্রিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ান দাবি করে যে, কাতারে বিশ্বকাপ বাস্তবায়ন করতে শ্রম আইন লঙ্ঘন করা হয়েছে। তাদের অধিক সময় ধরে কাজ করতে বাধ্য করা হয়েছে। ঠিক মতো থাকা-খাওয়ার সুযোগ-সুবিধা দেওয়া হয়নি। গার্ডিয়ানের মতে, কর্মস্থল ও কর্মস্থলের বাইরে মিলিয়ে কাতারে বিশ্বকাপ আয়োজন সংশ্লিষ্ট প্রায় সাড়ে ছয় হাজার কর্মী মারা গেছেন।

তবে সংখ্যাটি সত্য নয় দাবি করে কাতার সরকারিভাবে জানিয়েছিল যে, কাতারে বিশ্বকাপ অবকাঠামো নির্মানে প্রাণ হারানো শ্রমিকের সংখ্যা ৪০। এর মধ্যে ৩৭ জন কর্মস্থলের বাইরে মারা গেছেন। তিনজন নিহত হয়েছেন নির্মান কাজে অংশ নেওয়া অবস্থায়।  

news24bd.tv/আলী