সমকামী বিয়ের সুরক্ষা নিয়ে মার্কিন সিনেটে বিল পাস
সমকামী বিয়ের সুরক্ষা নিয়ে মার্কিন সিনেটে বিল পাস

সংগৃহীত ছবি

সমকামী বিয়ের সুরক্ষা নিয়ে মার্কিন সিনেটে বিল পাস

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে সমকামীদের বিয়ে করার অধিকার দিয়ে রায় দিয়েছিল দেশটির সুপ্রিম কোর্ট। এবার সমকামী বিয়ের সুরক্ষা সংক্রান্ত একটি বিল পাস হয়েছে দেশটির উচ্চকক্ষে বা সিনেটে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থাটি জানায়, মঙ্গলবার মার্কিন সিনেটে একটি বিল পাস হয়েছে, যেটি কি না সমকামী বিয়ের সুরক্ষা দিবে।

এমনকি সমকামীদের যে ইউনিয়ন রয়েছে তারও বৈধতা দিবে।  সমকামী বিয়ের বৈধতা নিয়ে সুপ্রিম কোর্ট আগের সিদ্ধান্ত থেকে যেন সরে আসতে পারে এমন উদ্বেগের জেরে সমকামী বিয়ের ফেডারেল স্বীকৃতিকে রক্ষা করতে সিনেটে সুরক্ষা বিলটি পাস হলো।

মার্কিন সিনেটে এই বিলের পক্ষে ভোট পড়েছে ৬১টি, অন্যদিকে বিপক্ষে ৩৬টি। কোনো বিল হতে পাস লাগে ৬০ ভোট।

অনুপস্থিতি থাকায় ভোট দিতে পারেনি একজন ডেমোক্র্যাট ও দুজন রিপাবলিকান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিলটিতে স্বাক্ষর করলেই এটি আইন আকারে প্রণীত হবে।

সিনেটের মাইনরিটি লিডার এবং নিউইয়র্ক থেকে নির্বাচিত ডেমোক্রেট সিনেটর চাক শুমার এক বিবৃতিতে বলেন, ‘আজকের ভোটের ফলাফলের মধ্য দিয়ে বৃহত্তর সমতার দিকে এগিয়ে গেল যুক্তরাষ্ট্র। এই বিলটি পাস করার মাধ্যমে সিনেট একটি বার্তা পাঠাচ্ছে, যা প্রতিটি আমেরিকানকে শুনতে হবে: আপনি যেই হন বা যাকেই ভালোবাসেন না কেন, আপনিও আইনের অধীনে মর্যাদা এবং সমান আচরণের যোগ্য। ’

যুক্তরাষ্ট্রে প্রথম সমকামী বিয়ে হয় ২০০৪ সালে। ১১ বছর পর অর্থাৎ ২০১৫ সালে সমকামী বিয়ের বৈধতা দিয়ে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের আদালত একটি রায় দেন। তবে এটি আইন নয় বলে ওই সময় জানায় আদালত।

যুক্তরাষ্ট্রের আদমশুমারি ব্যুরোর তথ্য মতে, প্রায় ৫ লাখ ৬৮ হাজার সমকামী দম্পতি মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করে।

news24bd.tv/মামুন