লড়াইটা ৯ আর ১০-এ
লড়াইটা ৯ আর ১০-এ

সংগৃহীত ছবি

লড়াইটা ৯ আর ১০-এ

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপে বাঁচা-মরার লড়াইয়ে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে টুর্নামেন্টের হট ফেভারিট আর্জেন্টিনা। বুধবার (৩০ নভেম্বর) দিবাগত রাত ১ টায় মাঠে নামবে মেসিবাহিনী। নক আউট পর্ব নিশ্চিত করতে জিততে হবে আর্জেন্টিনাকে। হারলে বিদায় আর ড্র করলে তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্যদলগুলোর ফলাফলের ওপর।

টিকে থাকার লড়াইয়ের এই ম্যাচে মুলত লড়াইটা হবে লিওনেল মেসির সাথে  রবার্ট লেভান্ডোভস্কির।  

ক্লাব ক্যারিয়ারে তাদের সাক্ষাৎ বহুবার হয়েছে। যেখানে কখনও লিওনেল মেসি হেরেছেন, কখনও রবার্ট লেভান্ডোভস্কি। অবশ্য সেই পাল্লাটা লেভারই ভারী।

বায়ার্ন মিউনিখের জার্সি গায়ে বার্সার আঙিনায় লেভার গোলের পর উদযাপন এখনও টাটকা। এখন তো তিনি নিজেই সেই আঙিনার খেলোয়াড়। মেসি চলে গেছেন পিএসজিতে। এর পর এখনও দু'জনার দেখা হয়নি। হয়তো সামনে হতেও পারে। তার আগে বিশ্বমঞ্চে দেখা হয়ে গেল।

লেভান্ডোভস্কিকে বলা হয় 'গোলমেশিন'। মনে করা হয় সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার। ক্লাব এবং দেশের হয়ে তিনি সিনিয়র ক্যারিয়ারে ৫০০-এর বেশি গোল করেছেন। জাতীয় দলের হয়ে এ পর্যন্ত করেছেন ১৩৬ ম্যাচে ৭৭ গোল। ইউরোপে সবমিলিয়ে ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তৃতীয় স্থানে তিনি।

অন্যদিকে মেসি সময়ের সেরা ফুটবলার। তাকে ডাকা হয় ফুটবল জাদুকর, আর্জেন্টাইন খুদেরাজসহ নানা নামে। সাতবার ব্যালন ডি'অর জিতেছেন, ছয়বার জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট। ২০২০ সালে ব্যালন ডি'অরের স্বপ্নের দলেও জায়গা করে নেন মেসি। ক্লাব এবং দেশের হয়ে এখন পর্যন্ত সিনিয়র ক্যারিয়ারে ৭৮৫ গোল করেছেন। একটি ক্লাবের হয়ে (বার্সেলোনা) সবচেয়ে বেশি গোলের রেকর্ড মেসির (৬৭২)। জাতীয় দলের হয়েও সবচেয়ে বেশি ম্যাচ এবং সবচেয়ে বেশি গোল করার রেকর্ড মেসির দখলে।

আজ স্টেডিয়াম ৯৭৪-এ দেশের জার্সিতে মুখোমুখি হবে দুই মহাতারকা। দু'জনই জয় চাইবেন। যদিও পোল্যান্ডের জন্য পথটা আর্জেন্টিনার চেয়ে সহজ। তারা টেনেটুনে ড্র করলেই গ্রুপ পর্ব পার। অন্যদিকে আর্জেন্টিনাকে জিততে হবে। মূলত জিতলে কোনো রকম হিসাব-নিকাশ ছাড়াই তারা শেষ ষোলো নিশ্চিত করবে।  

আর্জেন্টিনা-পোল্যান্ড দুই দলের জন্যই আজকের ম্যাচটি বাঁচা-মরার। যেখানে খেলা শেষে হাসবে একজন, সেই একজন হবে লিওনেল মেসি না হয় লেভান্ডোভস্কি।

news24bd.tv/আলী