গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে যা করতে হবে আর্জেন্টিনাকে 
গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে যা করতে হবে আর্জেন্টিনাকে 

গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে যা করতে হবে আর্জেন্টিনাকে 

অনলাইন ডেস্ক

সৌদি আরবের কাছে গ্রুপ পর্বের প্রথম ম্যাচ হেরে যত বিপত্তি বাঁধিয়েছে আর্জেন্টিনা। অপ্রত্যাশিত হারে পরের দুই ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না মেসিদের সামনে। এর মধ্যে মেক্সিকোকে হারিয়ে অর্ধেক কাজ সেরেছে আর্জেন্টিনা। আজ রাতে পোল্যান্ডের বিপক্ষে জিতলে কোনো ঝক্কি ছাড়াই শেষ ষোলতে পা রাখবে লিওনেল স্কালোনির শিষ্যরা।

তবে হেরে গেলেই কাতার বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যাবে আলবিসেলেস্তেদের।

দুই ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে বর্তমানে ‘সি’ গ্রুপের দুইয়ে আছে আর্জেন্টিনা। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা পোল্যান্ডের বিপক্ষে আজ জিতলে ৬ পয়েন্ট হবে আর্জেন্টিনার। পোলিশদের বিপক্ষে জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে ওঠার সুবর্ণ সুযোগ আছে দলটির।

তবে ড্র করলে আর সেই সুযোগ থাকবে না। এমনকি পয়েন্ট ভাগাভাগি করলে বাদ পড়ার শঙ্কাও থাকবে আর্জেন্টিনার।

পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা যদি ড্র করে আর সৌদি আরব গ্রুপের অপর ম্যাচে মেক্সিকোকে হারিয়ে দেয় তবে পোল্যান্ড-সৌদি আরব উঠে যাবে নকআউট পর্বে। পোল্যান্ডের সঙ্গে আর্জেন্টিনা পয়েন্ট ভাগাভাগি করলে মেক্সিকোর বিপক্ষে জেতা চলবে না সৌদির। ড্র হলেও আর্জেন্টিনা পোল্যান্ডের সঙ্গে চলে যাবে শেষ ষোলতে।

তবে শেষ ষোলতে কঠিন প্রতিপক্ষ এড়াতে আর্জেন্টিনাকে আজ জিততেই হবে। পোল্যান্ডের বিপক্ষে আজ ন্যূনতম এক গোলের ব্যবধানে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া প্রায় নিশ্চিত হয়ে যাবে আর্জেন্টিনার। তবে সৌদি আরব এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে। গোল পার্থক্যে বর্তমানে আর্জেন্টিনা সৌদি আরবের চেয়ে এগিয়ে আছে আর্জেন্টিনা। সৌদির যেখানে -১, সেখানে আর্জেন্টিনা +১।

সেই হিসেবে আর্জেন্টিনা এক গোলের ব্যবধানে জিতলে সৌদি আরবকে মেক্সিকোর বিপক্ষে অন্তত তিন গোলের ব্যবধানে জিততে হবে। সেক্ষেত্রে হেড টু হেডে তারা আর্জেন্টিনাকে পেছনে ফেলে হবে গ্রুপ চ্যাম্পিয়ন। বাদ পড়বে পোল্যান্ড এবং মেক্সিকো। যদিও আপাতত সৌদির এই সমীকরণ মেলানোকে আকাশ-কুসুম সম্ভাবনা বলেই মনে হচ্ছে।

news24bd.tv/সাব্বির